‘ঐক্যবদ্ধ’ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের

‘সরকার হটানেোর’ আন্দোলনে সকলকে ‘ঐক্যবদ্ধ’ হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে কৃষক দলের নবগঠিত কমিটির নেতাদের সঙ্গে সাক্ষাতের পর তিনি এই আহ্বান জানান।

মির্জা ফখরুল বলেন, “আজকে বাংলাদেশে কেউ ভালো নেই্, আমাদের কৃষকরা সবচেয়ে বেশি অবহেলিত। তারা তাদের উৎপাদিত পণ্যের মূল্য পায় না, তারা কোনো রকম সাহায্য-সহযোগিতা পায় না।

“এমনকি এই করোনার যে একটা ভয়াবহ সময় গেল, এই সময়েও কৃষকরা কিন্তু কোনো প্রণোদনা পায়নি। আমরা মনে করি, এদেশে যে ফ্যাসিস্ট সরকার, শেখ হাসিনার নেতৃত্বে জবর দখল করে ক্ষমতা দখল করে আছে তাদেরকে সরানোর জন্য সকলকে ভূমিকা রাখতে হবে। আমাদের এখন দায়িত্ব হচ্ছে নিজেদেরকে সংগঠিত করে ঐক্য সৃষ্টি করা।”

কৃষক দলের নবগঠিত কমিটির নেতাদের অভিনন্দন জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, “জাতীয়তাবাদী কৃষক দলের সম্মেলন হয়েছিল। একটিমাত্র সংগঠন সম্মেলনের মাধ্যমে তারা তাদের যে সাংগঠনিক দায়িত্ব সেই দায়িত্ব পালন করেছে।

“সেই সম্মেলনের মাধ্যমে আজকে সাংগঠনিক দায়িত্ব যারা পেলেন, আমি তাদের অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। জাতির একটা যুগসন্ধিক্ষণে কৃষক দলের কেন্দ্রীয় কমিটি ঘোষণা হল। সুতরাং তাদের দায়িত্ব অনেক বেশি বলে বিবেচিত হবে।”

দ্রুততার সঙ্গে কৃষক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করার আহ্বান জানিয়ে কৃষকদের মাঝে ছড়িয়ে গিয়ে তাদের দ্রুত সংগঠিত করার আহ্বান জানান সংগঠনটির সাবেক সভাপতি ফখরুল।

সরকারের বিরুদ্ধে ‘দমন-পীড়নের’ অভিযোগ করে তিনি বলেন, “প্রায় ৩৫ লক্ষ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা, পাঁচশর উপরে গুম করা হয়েছে, খুন করা হয়েছে প্রায় হাজারের উপর মানুষকে। মামলা আর মামলা- এই অবস্থার প্রেক্ষিতে আমাদের দায়িত্ব হচ্ছে নিজেদেরকে সংগঠিত করে ঐক্য সৃষ্টি করা।”

কৃষক দলের পুরনো নেতা-কর্মীদের নিয়ে সংগঠনকে শক্তিশালী করার বিষয়ে জোর দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

“আমি বলব, যারা অতীতে কৃষক দল করেছেন তাদেরকে সঙ্গে নিয়ে যেন পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয় এবং সবাইকে নিয়ে যেন কাজ করা হয়- আপনারা সফল হবেন সেই আশা ব্যক্ত করছি।”

এ সময় নবগঠিত কমিটির সভাপতি হাসান জাফির তুহিন ভোটের অধিকার ফিরিয়ে আনা, খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানকে ফিরিয়ে আনাসহ ‘গণতন্ত্র পুনরুদ্ধার’ আান্দোলনে কৃষক দল সামনের কাতারে থাকবে বলে প্রতিশ্রুতি দেন।

এর আগে দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে জাতীয়তাবাদী কৃষক দলের নবগঠিত কমিটির সভাপতি হাসান জাফির তুহিন, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, সহসভাপতি গৌতম চক্রবর্তী, যুগ্ম সম্পাদক টিএস আইয়ুব, মোশাররফ হোসেন ও দপ্তর সম্পাদক শফিকুল ইসলাম বিএনপি মহাসচিবের সঙ্গে সাক্ষাত করেন। বিএনপির প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি সেখানে উপস্থিত ছিলেন।