জাতীয় প্রেস ক্লাবে ‘রাজনৈতিক অনুষ্ঠান’ বন্ধ করার সিদ্ধান্ত

দেশে সাংবাদিকদের শীর্ষ সংগঠন জাতীয় প্রেস ক্লাবের অবকাঠামো ব্যবহার করে আলোচনা সভা, সেমিনারের নামে ‘রাজনৈতিক অনুষ্ঠান’ বন্ধ করার সিদ্ধান্ত জানিয়েছে ক্লাব কর্তৃপক্ষ।

গত ১০ অক্টোবর ক্লাব প্রাঙ্গণে ‘বিশৃঙ্খল ও অনাকাঙ্ক্ষিত ঘটনাবলির’ প্রেক্ষিতে বুধবার ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয় বলে প্রেস ক্লাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

স্বৈরাচারবিরোধী আন্দোলনে নিহত নাজির উদ্দিন জেহাদের স্মরণে সেদিন নব্বইয়ের গণঅভ্যুত্থানে সর্বদলীয় ছাত্র ঐক্যের নেতৃবৃন্দ ও জেহাদ স্মৃতি পরিষদের উদ্যোগে একটি আলোচনা সভা হয় প্রেস ক্লাবে। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে ওই অনুষ্ঠানে যুক্ত হয়ে নেতা-কর্মীর উদ্দেশ্যে বক্তব্য দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

নব্বইয়ের মতো আরেকটা গণঅভ্যুত্থান অত্যাসন্ন: ফখরুল  

প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক মাঈনুল আলমের স্বাক্ষরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে ব্যবস্থাপনা কমিটির সভায় ১০ অক্টোবরের ঘটনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

“সভায় বলা হয়, কমিটি ক্লাব ও সদস্যদের স্বার্থে ক্লাবে শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা বজায় রাখতে বদ্ধপরিকর। যে কোনো মূল্যে ক্লাবের স্বার্থ, মর্যাদা সমুন্নত রাখা হবে। ক্লাবের বিভিন্ন হল ও মিলনায়তন ভাড়া দেওয়ার ক্ষেত্রে নির্ধারিত নিয়মাবলী ও শর্ত আবশ্যিকভাবে পালন করা হবে।

“আলোচনা সভা, সেমিনারের নামে কোনো দলের রাজনৈতিক কর্মসূচি, সমাবেশ করতে দেয়া হবে না। সভায় জিহাদ স্মৃতি পরিষদ, জিয়া পরিষদ এবং কোনো দলের রাজনৈতিক সমাবেশ ও কর্মসূচি ভবিষ্যতে বন্ধ থাকবে বলে সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়।”

প্রেস ক্লাব কর্তৃপক্ষ বলছে, ইতোপূর্বে এসব সংগঠনের কর্মসূচির ফলে ক্লাবে বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা ঘটে। যার ফলে ঐতিহ্যবাহী প্রেস ক্লাবের সুনাম ও মর্যাদা ক্ষুণ্ণ হয়। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করা হচ্ছে এবং সার্বিক সহযোগিতা কামনা করা হচ্ছে।”

এই সিদ্ধান্তের বিষয়ে প্রশ্ন করলে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ক্লাবের সদস্যদের স্বার্থ রক্ষায় এবং সদস্যদের অভিযোগের প্রেক্ষিতে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

“১০ তারিখে ক্লাব প্রাঙ্গণে সংঘটিত বিশঙ্খল ও অনাকাঙ্খিত ঘটনাবলির কারণে সদস্যদের ক্লাব প্রাঙ্গনে প্রবেশ, লাইব্রেরিতে পড়াশোনাসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়েছে, সামনে আমাদের প্রতিষ্ঠাবার্ষিকী আছে। সব মিলিয়ে আমরা সাময়িক সময়ের জন্য এই সকল সভা সমাবেশ বন্ধ রেখেছি।”