রামপুরায় শিক্ষার্থীদের ‘উসকানি দেওয়া হচ্ছে’: ওবায়দুল কাদের

রাজধানীর রামপুরা এলাকায় সড়ক নিরাপদ করার আন্দোলনে একটি রাজনৈতিক দল শিক্ষার্থীদের ‘উসকানি দিচ্ছে’ বলে দাবি করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে রাস্তার নিরাপত্তা নিয়ে গণসচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে একটি সড়ক শোভাযাত্রায় যোগ দিয়ে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, “এই আন্দোলনটা একটা বিশেষ এলাকায় সীমাবদ্ধ রয়েছে। এটা রামপুরা এলাকাতেই শুধু হচ্ছে। ছাত্র-ছাত্রীরা যখন আন্দোলন শেষে লেখাপড়ায় মনোনিবেশ করছে, তখনই একটি মহল রাজনৈতিক উসকানি দিচ্ছে।”

শিক্ষার্থীদের আন্দোলনে একটি রাজনৈতিক দলের ইন্ধন দেওয়ার ‘প্রমাণ আছে’ দাবি করে ওবায়দুল কাদের বলেন, “রাজনৈতিক দল থেকে শিক্ষার্থীদের উসকানি দেওয়া হয়। সেটার প্রমাণ আমাদের কাছে আছে।

“এর ভিডিও ফুটেজ আছে। এটা একটা রাজনৈতিক দলের মহানগরের মহিলা নেত্রী রামপুরায় রাস্তায় নেমে ছাত্র-ছাত্রীদের উসকানি দিচ্ছেন, স্কুলের ড্রেস পরে।”

সরকার বাস ভাড়া বাড়ানোর পর থেকে শিক্ষার্থীরা আগের মতো অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে। প্রতিদিনই তারা বিভিন্ন এলাকায় সড়ক আটকে বিক্ষোভ দেখাচ্ছে।

এর মধ্যে ২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী এবং ২৯ নভেম্বর রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ায় শিক্ষার্থীদের ক্ষোভ আরও বাড়ে।

পরে গত ৩০ নভেম্বর পরিবহন মালিকরা ঢাকার মধ্যে সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীদের ‘হাফ’ ভাড়া নেওয়ার ঘোষণা দিলে অর্ধেক ভাড়ার সময়সীমা উঠিয়ে তা সারাদেশে কার্যকর করার দাবি জানায় শিক্ষার্থীরা।

নিরাপদ সড়কের নয় দফা দাবিতে রাজধানীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গত বৃহস্পতিবার রামপুরায় শিক্ষার্থীদের মানববন্ধনে বাধা দেয় পুলিশ। তাদের বক্তব্য ছিল, ‘বহিরাগতরা ঢুকে বিশৃঙ্খলা তৈরি করতে পারে’ বলে খবর আছে তাদের কাছে।

সড়কের নিরাপত্তা নিয়ে সচেতনতা বাড়াতে শোভাযাত্রায় অংশ নিয়ে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের রাস্তা ছেড়ে শিক্ষার্থীদের পড়াশোনায় মনোনিবেশ করার পরামর্শ দেন।

তিনি বলেন, “প্যানডেমিকের কারণে শিক্ষার্থীদের অনেক সময় নষ্ট হয়েছে। অনেক ক্ষতি হয়েছে তাদের। তারা এখন পড়াশোনায় মনোনিবেশ করুক-এটাই আমাদের চাওয়া।”

আরও পড়ুন:

‘লাল কার্ড’ হাতে সড়কে শিক্ষার্থীরা  

রামপুরায় পুলিশের বাধা উপেক্ষা করে শিক্ষার্থীদের মানববন্ধন  

এইচএসসি পরীক্ষা: ‘ধরন বদলে’ আন্দোলন চালিয়ে যাবে শিক্ষার্থীরা  

শর্তসাপেক্ষে ‘হাফ’ ভাড়া প্রত্যাখ্যান, বিক্ষোভ কর্মসূচি শিক্ষার্থীদের