শাবি ভিসি ‘না সরলে’ সরকার ‘পদত্যাগের’ আন্দোলন: ছাত্রদল

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সরে না দাঁড়ালে সরকারের পদত্যাগ দাবিতে ‘আন্দোলনের’ হুমকি দিয়েছে ছাত্রদল।

বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদ সমাবেশ থেকে এ হুঁশিয়ারি দেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ফজলুর রহমান।

সমাবেশে তিনি বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা বর্তমান অবৈধ সরকারের হাতে বহু নির্যাতন-নিপীড়নের শিকার হয়েছেন।

“সবশেষ আমরা দেখলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যখন যৌক্তিক দাবিতে আন্দোলন শুরু করেছেন, সেই আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের ওপর আক্রমণ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও পুলিশ প্রশাসন।”

গত ১৩ আগস্ট থেকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগ দাবিতে শুরু করা আন্দোলনে শিক্ষার্থীরা পরে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবি যুক্ত করেন।

গত রোববার বিকালে আন্দোলনরত শিক্ষার্থীদের হাতে অবরুদ্ধ উপাচার্যকে উদ্ধারে যাওয়া পুলিশের লাঠিপেটা, টিয়ার শেল নিক্ষেপ ও সাউন্ড গ্রেনেড হামলায় অর্ধশত শিক্ষার্থী আহত হন।

ফজলুর রহমান বলেন, “তারা শিক্ষার্থীদের আহত করেছে, তাদের ওপর নির্বিচারে গুলি চালানো হয়েছে ও তাদের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। আমরা এসব মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

ভিসি ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবি শিক্ষার্থীদের প্রাণের দাবি উল্লেখ করে ছাত্রদল সভাপতি বলেন, “উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ পদত্যাগ না করলে বর্তমান সরকারের পদত্যাগের দাবিতে সারা দেশে উত্তাল আন্দোলন গড়ে তোলা হবে।”
ছাত্রদলের জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের জ্যেষ্ঠ সহসভাপতি কাজী রওনকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক মো. রাকিবুল ইসলাম।

আরও পড়ুন

শাবিতে অনশনের দ্বিতীয় দিনে অসুস্থ ৩ শিক্ষার্থী  

শাবি উপাচার্যের অপসারণে খোলা চিঠি রাষ্ট্রপতিকে  

জাবি ছাত্রীদের নিয়ে ‘কুরুচিপূর্ণ’ বক্তব্য, শাবি ভিসিকে আইনি নোটিশ  

আরও পড়ুন