চীনে ইয়ুথ ক্যাম্পে বাংলাদেশি শিক্ষার্থীরা

চীনে ‘সবুজ ও নিম্ন-কার্বন জীবন এবং টেকসই উন্নয়ন’ প্রতিপাদ্য নিয়ে নর্থইস্ট এশিয়ান ইয়ুথ ক্যাম্প অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট – ২০২১-এ বাংলাদেশি শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

১৩-১৭ সেপ্টেম্বর পাঁচ দিনব্যাপী চিয়াংশি প্রদেশে এ ইয়ুথ ক্যাম্পটি অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে ইয়ুথ ক্যাম্পে অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করা হয়। চিয়াংশি প্রদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আটজন বাংলাদেশি শিক্ষার্থী এ মেগা ইভেন্টে অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন।

এ ইয়ুথ ক্যাম্পটি চায়না সং ছিং লিং ফাউন্ডেশন এবং এসকে গ্রুপের যৌথ স্পন্সরে, ফরেন অ্যাফেয়ার্স অফিস অব চিয়াংশি প্রভিন্সিয়াল পিপল'স গভর্নমেন্ট এবং চিয়াংশি প্রভিন্সিয়াল পিপল'স অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস যৌথভাবে আয়োজন করে।

ইয়ুথ ক্যাম্পে অংশগ্রহণকারীরা ফুঝো, গানঝু এবং চিয়াংশি প্রদেশের অন্যান্য শহরে গিয়েছিলেন শেখার কার্যক্রমের অংশ হিসেবে। তারা চীনের লাল বিপ্লবের পুরাতন স্থান, দারিদ্র্য বিমোচন এবং গ্রামীণ পুনরুজ্জীবনের প্রদর্শনী স্থান পরিদর্শন করেন। আলোচনা এবং স্থানীয় লোকদের সঙ্গে মতবিনিময় করেন। শিক্ষার্থীরা চীনে লাল বিপ্লবের ইতিহাস এবং দারিদ্র্য বিমোচনের অর্জন সম্পর্কে জানতে পেরেছেন।

বাংলাদেশ, ভারত, নেপাল, রাশিয়া, জর্ডান, ইয়ামেন, পাকিস্তান, কাজাখস্তান এবং চীন থেকে ৪৩ জন শিক্ষার্থী এ যুব শিবিরে অংশগ্রহণ করার সুযোগ পান।

আরও পড়ুন