কানাডায় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বঙ্গবন্ধু সেন্টারের বৃত্তি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে কানাডায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য পাঁচটি বৃত্তি ঘোষণা করেছে ‘বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ ইন কানাডা’।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিব, তাদের ছেলে ক্যাপ্টেন শেখ কামালের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এ বৃত্তি দেওয়া হবে বলে শনিবার সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কানাডায় ২০২১-২০২২ শিক্ষাবর্ষে অধ্যয়নরত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বাংলাদেশি শিক্ষার্থীরা এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

গত ১৫ অগাস্ট জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে কানাডায় বাংলাদেশের হাই কমিশনার এবং ‘বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ’ এর প্রধান পৃষ্ঠপোষক খলিলুর রহমান এই বৃত্তির ঘোষণা দেন।

বৃত্তির জন্য নির্ধারিত পাঁচটি বিষয় হচ্ছে- বঙ্গবন্ধুর ‘শান্তি দর্শন’ ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় এর ইতিবাচক ভূমিকা ও গুরুত্ব; বঙ্গবন্ধুর স্বাস্থ্য দর্শন ও বাংলাদেশের আজকের স্বাস্থ্য খাতের উন্নয়নে এর ভূমিকা; বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণে উন্নয়নের ‘রোল মডেল’ হিসেবে বাংলাদেশের অগ্রযাত্রা; রাজনীতিতে বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিবের অবদান ও আজকের বাংলাদেশের রাজনীতিতে মহিলাদের অংশগ্রহণে এর তাৎপর্য; শহীদ ক্যাপ্টেন শেখ কামাল: বাংলাদেশের আধুনিক ক্রীড়া জগতের রূপকার।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবদনকারীকে কানাডায় তার অবস্থানের বর্তমান ঠিকানার পক্ষে প্রমাণ দিতে হবে। একজন আবেদনকারী কেবল একটি বৃত্তির জন্যই আবেদন করতে পারবেন। তবে একই সময়ে অন্য প্রতিষ্ঠানের একাধিক বৃত্তি নিতে পারবেন।

বৃত্তির ক্ষেত্রে নারীদের অগ্রাধিকার দেওয়া হবে এবং পছন্দের বিষয়ে কোনো গবেষণা বা কাজের অভিজ্ঞতা থাকলে তা বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

বৃত্তির জন্য মনোনীত হলে প্রতি ছয় মাস পর গবেষণার অগ্রগতি প্রতিবেদন এবং এক বছরের মধ্যে চূড়ান্ত গবেষণা প্রতিবেদন জমা দিতে হবে বলে জানিয়েছে বঙ্গবন্ধু সেন্টার ফর বাংলাদেশ স্টাডিজ ইন কানাডা।

বৃত্তির জন্য নির্ধারিত অর্থের ৭৫ শতাংশ সেমিস্টারের শুরুতেই দেওয়া হবে এবং বাকি অর্থ বছর শেষে গবেষণার চূড়ান্ত অগ্রগতি বিবেচনা করে দেওয়া হবে।

আগামী ১ নভেম্বরের মধ্যে আবেদনপত্র পৌঁছাতে হবে জানিয়ে বিস্তারিত তথ্যের জন্য www.bcbscanada.org/scholarship এবং www.bcbscanada.org/scholarship-howtoapply ওয়েবসাইট দেখতে বলা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।