সাম্প্রদায়িক সহিংসতা রুখতে যুক্তরাষ্ট্রে প্রবাসীদের ৫ দফা

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় প্রতিবাদ জানিয়ে ৫ দফা দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্রে বসবাসরত কয়েকজন প্রবাসী।

শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় ‘প্রবাসী নাগরিক সমাজ’-এর ব্যানারে এক মানববন্ধন থেকে দাবিগুলো জানান তারা।

তোফাজ্জল লিটনের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করে সৈয়দ মুহম্মদ উল্লাহ, দাবিগুলো উপস্থাপন করেন মোজাহিদ আনসারী।

দাবিগুলো হচ্ছে- ১. বিভিন্ন মণ্ডপে হামলা, প্রতিমা ভাংচুর, হিন্দুদের বাড়িঘরে হামলা ও অগ্নিসংযোগে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, ক্ষতিপূরণ ও পূর্ণ নিরাপত্তা, ২. এবারসহ অতীতের সব সাম্প্রদায়িক সহিংসতার  জন্য দায়ি ব্যক্তিদের বিরুদ্ধে দ্রুত বিচারের মাধ্যমে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং সব ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা, ৩. সাম্প্রদায়িক সহিংসতার  জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করে অপরাধীদের শাস্তির আওতায় আনা, ৪. অসাম্প্রদায়িক চেতনায় মুক্তিযুদ্ধে বিজয়ী জাতির প্রথম সংবিধান ৭২-এ ফিরে যাওয়া এবং ৫. মুক্তিযুদ্ধের মূল চেতনা গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা প্রতিষ্ঠা করা।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি, বীর মুক্তিযোদ্ধা তাজুল ইমাম, রথীন্দ্রনাথ রায়, আল আমিন বাবু, যুক্তরাষ্ট্র ঐক্য পরিষদের অধ্যাপক নব্যেন্দু বিকাশ দত্ত, সৈয়দ জাকির আহমেদ রনি, সঞ্জীবন কুমার, আল আমিন বাবু, ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় সদস্য মাহতাব সোহেল, আহনাফ আলম, অধ্যাপক হোসনে আরা ও  মুহম্মদ ফজলুর রহমান।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!