শিক্ষাবৃত্তি দেবে ‘ঢাবি অ্যালামনাই ইন ইউকে’

ঢাবি উপাচার্যের কার্যালয়ে বৃত্তির চুক্তি স্বাক্ষর
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য প্রবাসী সংগঠন ‘ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন ইউকে’।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের কার্যালয়ে এ ব্যাপারে ট্রাস্ট ফান্ড গঠন চূড়ান্ত হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দলিল সম্পাদনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইউকে অ্যালামনাইর ট্রাস্ট গঠন প্রক্রিয়া চূড়ান্ত হলো। অ্যালামনাই ইন ইউকের পক্ষে স্বাক্ষর করেন সংগঠনের সাধারণ সম্পাদক ইসমাঈল হোসেন, সাক্ষী হিসেবে প্রতিস্বাক্ষর করেন সংগঠনের দুজন সদস্য মোহাম্মদ আলী ও মোহাম্মদ কাদির। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

এর আগে অ্যালামনাইর তিন সদস্যের প্রতিনিধি দলকে নিজ কার্যালয়ে স্বাগত জানান উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান। এমন উদ্যোগের জন্য তিনি অ্যালামনাইর সদস্যদের ধন্যবাদ জানান এবং আরও অনুদান দিয়ে ফান্ড বাড়ানোর আহ্বান জানান।

‘ঢাবি অ্যালামনাই ইন ইউকে’ সভাপতি মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান জানান, গত বছর অ্যালামনাইর দান করা ১২ হাজার ৭১৫ পাউন্ড সমমূল্যের প্রায় ১৫ লাখ টাকা দিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি স্থায়ী শিক্ষাবৃত্তি তহবিল গঠন করে। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এ তহবিল থেকে আয়কৃত সুদ নির্বাচিত সব ফেকাল্টির প্রথম বর্ষের গরিব ও মেধাবী নিয়মিত ছাত্রছাত্রীদের বছরে এককালীন ১২ হাজার টাকা করে বৃত্তি দেওয়া হবে। বৃত্তি প্রদানে প্রতিবন্ধী, সামাজিক, নৃতাত্ত্বিক ও আঞ্চলিকভাবে অনগ্রসর/ছাত্রীদের অগ্রাধিকার দেওয়া হবে। ২০২১-২২ শিক্ষাবর্ষে বৃত্তি দিতে অ্যালামনাই আরও এক লাখ টাকা দেবে। ট্রাস্ট পরিচালনা বোর্ডে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাঁচজন এবং অ্যালামনাই ইন ইউকে থেকে চারজন সদস্য রয়েছেন।

এ তহবিলে দান করার জন্য অ্যালামনাই ও প্রবাসীদের কাছে আবেদন জানান দেওয়ান গৌস সুলতান। বিস্তারিত তথ্যের জন্য আগ্রহী দাতাদের duauk2all@outlook.com ইমেইলে যোগাযোগ করতে বলা হয়েছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!