যুক্তরাজ্যে হচ্ছে ৫ বাঙালির নামে ৫ ভবন

সংবাদ সম্মেলনে মেয়র জন বিগস ও ডেপুটি মেয়র আসমা বেগম
যুক্তরাজ্যের লন্ডনে বাঙালি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসে পাঁচ বাঙালির নামে পাঁচটি কাউন্সিল ভবন নামকরণের সিদ্ধান্ত নিয়েছে হ্যামলেটস কাউন্সিল।

তারা হলেন- তাসাদ্দুক আহমদ, শাহাবুদ্দিন আহমদ বেলাল, সৈয়দ আশরাফুল ইসলাম, সুফিয়া কামাল ও আলতাব আলী।

সোমবার এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান টাওয়ার হ্যামলেটসের নিবা‍র্হী মেয়র জন বিগস। এসময় উপস্থিত ছিলেন ডেপুটি মেয়র কাউন্সিলর আসমা বেগম।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নেওয়া বছরব্যাপী নানা কর্মসূচির অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে মেয়র জানান।

তিনি বলেন, “আলতাব আলীর নামে ওয়াপিং এলাকায় পঞ্চম ভবনটির নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। তাসাদ্দুক আহমদের নামে মাইলএন্ডে, শাহাবুদ্দিন আহমদ বেলালের নামে স্টেপনি গ্রিনে, সৈয়দ আশরাফুল ইসলামের নামে স্পিটালফিল্ড এন্ড বাংলাটাউনে এবং সুফিয়া কামালের নামে বেথনাল গ্রিনে ভবন নির্মাণ করা হবে। চলতি বছরেই ভবনগুলোর নির্মাণ কাজ শুরু হবে।”

মেয়র জানান, নামকরণের সময় কমিউনিটি এবং রাষ্ট্রে তাদের অবদানের কথা স্মরণ রাখা হয়েছে। আর টাওয়ার হ্যামলেটসের বৈচিত্র্যময় সমাজকে উদযাপনের ক্ষেত্রে এ নামকরণে বিশেষ ভূমিকা আছে। এছাড়া এ উদ্যোগ আমাদের তরুণ প্রজন্মের কাছে তাদের পরিচয় করিয়ে দিতে ভূমিকা রাখবে।

তাসাদ্দুক আহমদ: সামাজিক ও রাজনৈতিক কর্মী। তিনি ১৯৮৯ সালে ‘এমবিই’ খেতাব এবং ২০০০ সালে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ‘ফ্রিডম অব দ্য বারা’ সম্মান পান। তিনি ‘দেশের ডাক’ ও ‘ইস্টার্ন নিউজ’ নামে দুটি সংবাদপত্র প্রকাশ করেন। বলা হয়ে থাকে, তার দেওয়া টাইপরাইটার দিয়েই যুক্তরাজ্যের পত্রিকা ‘সাপ্তাহিক জনমত’ ১৯৬৯ সালে প্রথম প্রকাশিত হয়েছিল। তিনি ২০০১ সালে মারা যান।

শাহাবুদ্দিন আহমদ বেলাল: বর্ণবাদ বিরোধী আন্দোলনে সক্রিয় শাহাব উদ্দিন বেলাল আশি ও নব্বইয়ের দশকে কমিউনিটির সেবায় ভূমিকা রাখেন। স্টেপনি গ্রিন ওয়ার্ডের কাউন্সিলর হিসেবে তার খ্যাতি রয়েছে। তিনি সাপ্তাহিক জনমতসহ বিভিন্ন পত্রিকায় লেখালেখি করতেন। ২০১৮ সালে তিনি মারা যান।

সৈয়দ আশরাফুল ইসলাম: টাওয়ার হ্যামলেটসের শিক্ষা কর্মকর্তা হিসেবে কাজ করেন এবং মন্টিফিউরি সেন্টারের পরিচালক ছিলেন। আশি ও নব্বইয়ের দশকে সৈয়দ আশরাফ বাঙালি কমিউনিটির নানা কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিলেন। পরে তিনি বাংলাদেশের সংসদ সদস্য এবং মন্ত্রী হন। তিনি আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, মারা যান ২০১৯ সালে।

সুফিয়া কামাল: বেগম সুফিয়া কামাল বাংলাদেশের একজন কবি ও রাজনৈতিক কর্মী। ১৯৯৯ সালে তিনি মারা যান।

আলতাব আলী: ১৯৭৮ সালে লন্ডনে এক হামলায় নিহত হন আলতাব আলী। বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রতীক হিসেবে পরিণত হন তিনি। তিনি যে পার্কে হামলায় নিহত হন সে পার্কটির নামকরণ করা হয় ‘আলতাব আলী পার্ক’, সেখানে নির্মিত হয় যুক্তরাজ্যে বাংলাদেশের প্রথম শহীদ মিনার।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!