বার্সেলোনার সামনে ‘১১টি ফাইনাল’

লম্বা বিরতির পর প্রতিযোগিতামূলক ফুটবলে ফিরতে ব্যাকুল বার্সেলোনার আর্তুরো ভিদাল। চিলিয়ান এই মিডফিল্ডার দৃঢ়প্রতিজ্ঞ নিজের টানা নবম লিগ শিরোপা জয়ের ব্যাপারে। এজন্য কাম্প নউয়ের দলটির সামনে ‘১১টি ফাইনাল’ অপেক্ষা করছে বলে মনে করেন তিনি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে প্রায় তিন মাসের বিরতি শেষে অনেক নিয়মের ঘেরাটোপে দর্শকশূন্য স্টেডিয়ামে আগামী ১১ জুন পুনরায় শুরু হচ্ছে স্প্যানিশ লা লিগা। লিগে বাকি আছে ১১ রাউন্ডের খেলা। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে শীর্ষে আছে বার্সেলোনা।

গুরুত্ব বোঝাতে বাকি ১১ ম্যাচের প্রতিটিকে ফাইনাল ম্যাচের সঙ্গে তুলনা করেছেন ২০১৮ সালে বায়ার্ন মিউনিখ থেকে কাতালান দলটিতে যোগ দেওয়া ভিদাল। ক্লাবের ওয়েবসাইটে শনিবার প্রকাশিত সাক্ষাৎকারে কভিড-১৯ মহামারীর কারণে বন্ধ থাকা মৌসুম, অনুশীলনে ফেরা, দল ও মৌসুমে নিজেদের লক্ষ্যসহ নানা দিক নিয়ে কথা বলেন এক সময়ে ইউভেস্তুসে খেলা এই ফুটবলার।

অনুশীলনে ফেরা

“অনুশীলনে ফিরতে পারা ছিল অসাধারণ ভালো লাগার, আবদ্ধ ওই দুই মাস ছিল লম্বা সময়। সতীর্থদের সঙ্গে মাঠে থাকাটা অনেক বেশি উপভোগ্য, এটা দারুণ এক অভিজ্ঞতা। এখন আমরা ফিরেছি এবং অনুশীলনে ভালো করছি। তবে সামনে আমাদের গুরুত্বপূর্ণ কয়েকটি মাস অপেক্ষা করছে।”

দলের অবস্থা

“আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো লুইস (সুয়ারেস) ও চোট থেকে অন্য খেলোয়াড়দের সুস্থ হয়ে ওঠা। কারণ আমাদের সামনের দুটি মাস হবে তীব্র চাপের, কম সময়ের মধ্যে খেলতে হবে অনেক ম্যাচ। আমাদের যে দুটি প্রতিযোগিতা বাকি আছে সেখানে আমাদের শতভাগ উজাড় করে দিতে হবে।”

ছবি: বার্সেলোনা

“আমি জানি, খেলোয়াড়রা সবাই ভালো অবস্থায় আছে এবং জয়ের ব্যাপারে তারা উদগ্রীব। বাড়িতে প্রস্তুতি নিয়ে দারুণ শারীরিক অবস্থায় আমরা সবাই অনুশীলনে ফিরেছি।”

দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা

“আমি মানুষের সঙ্গে যুক্ত হতে ভালোবাসি। এর অনুভূতি দারুণ এবং এটা আমাকে দারুণ আনন্দ এ উৎসাহ দেয়। তবে লক্ষ্য অর্জনের জন্য অনুশীলন সেশসগুলো থেকে শিক্ষা নিয়ে আমাদের এর সঙ্গে মানিয়ে নিতে হবে।”

লা লিগা

“এই ১১ ম্যাচ হতে যাচ্ছে ১১টি ফাইনাল, এ বিষয়ে আমরা সবাই নিশ্চিত এবং ম্যাচগুলো হবে খুব কঠিন। আমাদের নিজেদের ওপর আস্থা রাখতে হবে। আমাদের জয়ের ব্যাপারে ভাবতে হবে এবং এটা করতে হবে সবচেয়ে ভালো উপায়ে।”

টানা নবম লিগ শিরোপা জয়

“টানা নয়টি লিগ শিরোপা জেতা হবে একটা স্বপ্ন। কারণ এতগুলো শিরোপার রেকর্ড অর্জন খুবই কঠিন। আমি এখনও ভালো বোধ করছি এবং শিরোপার জন্য লড়াই চালিয়ে যাব। ইতিহাসে অল্প কিছু ফুটবলার এটা (টানা লিগ জয়) করতে পেরেছে, তাই আমি গর্বিত। বার্সার সাথে নিজের নবম শিরোপাটা জয়ের ব্যাপারে আমি আশাবাদী।”

২০১১-১২ থেকে টানা চার মৌসুমে ইউভেন্তুসের হয়ে সেরি আর শিরোপা জেতেন ভিদাল। ২০১৫-১৬ থেকে টানা তিন মৌসুমে বায়ার্ন মিউনিখের হয়ে বুন্ডেসলিগার শিরোপা জেতেন তিনি। গত মৌসুমে বার্সেলোনার হয়ে জেতেন লা লিগার শিরোপা।