‘একদিন স্বর্গে একসঙ্গে ফুটবল খেলব’, মারাদোনার মৃত্যুতে পেলে

দিয়েগো মারাদোনার মৃত্যুর খবরে শোকের ছায়া নেমেছে ক্রীড়াজগতে। আর্জেন্টাইন ফুটবল কিংবদন্তির এমন চলে যাওয়া যেন মেনে নিতে পারছেন না কেউ। শুধু ফুটবলে নয়, অন্যান্য খেলার সাবেক-বর্তমান ক্রীড়াবিদরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন তাদের অনুভূতি।

কার্ডিয়াক অ্যারেস্টে বুধবার মারা যান ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়দের একজন হিসেবে বিবেচিত এই আর্জেন্টাইন।

সর্বকালের সেরা ফুটবলারের প্রশ্নে মারাদোনার সঙ্গেই চলে আসে পেলের নাম। মারাদোনার মৃত্যু-শোক ছুঁয়ে গেছে ব্রাজিলিয়ান কিংবদন্তিকে।

“কী কষ্টের সংবাদ। আমি অসাধারণ এক বন্ধুকে হারালাম আর বিশ্ব হারাল একজন কিংবদন্তিকে। অনেক কিছু বলার রয়ে গেছে, তবে এই মুহূর্তে ঈশ্বর তার পরিবারের সদস্যদের শক্তি দিন। একদিন, আশা করি, আমরা একসঙ্গে স্বর্গে ফুটবল খেলব।”

‘পৃথিবী যতদিন, মারাদোনা ততদিন’

মারাদোনার মৃত্যুতে কাঁদছে ফুটবলও

‘ঘৃণা ভুলে জাদুকর মারাদোনাকে মনে রাখো’  

'যদি মরে যাই…'

সাবেক ইংলিশ ফুটবলার গ্যারি লিনেকার টুইট করেছেন, “আমার প্রজন্মে তিনি অনেকটা ব্যবধানে এগিয়ে থাকা সেরা ফুটবলার, হয়তো সর্বকালেরও সেরা। ভাগ্যবান কিন্তু অস্থির একটি জীবনের পর আশা করি, অবশেষে ঈশ্বরের কাছে তিনি কিছুটা শান্তি খুঁজে পাবেন।”

আর্জেন্টিনার ১৯৭৮ বিশ্বকাপ জয়ী কোচ সেসার লুইস মেনোত্তি যেন বিশ্বাসই করতে পারছেন না মারাদোনার মৃত্যুর খবর।

“আমি বিশ্বাস করতে পারছি না, ভীষণ কষ্টের। মারাদোনার মৃত্যুতে আমি বিধস্ত।”

শোকাহত আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের  প্রধান ক্লাওদিও তাপিয়া জানিয়েছেন কিংবদন্তির প্রতি শ্রদ্ধা।

“আমাদের কিংবদন্তির মৃত্যুতে আমরা গভীর শোকাহত, দিয়েগো আর্মান্দো মারাদোনা। সবসময় তুমি আমাদের হৃদয়ে থাকবে।”

পৃথিবীর মায়া ছেড়ে চলে গেলেও মারাদোনা সবার মাঝে অমর হয়ে থাকবেন বলে মনে করেন বার্সেলোনা ও আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। 

“সকল আর্জেন্টাইন এবং ফুটবলের জন্য অত্যন্ত দুঃখের দিন। তিনি আমাদের ছেড়ে চলে গেলেন, কিন্তু রয়ে যাবেন চিরদিন, কারণ দিয়েগো অমর। তার সঙ্গে থাকা সব সুন্দর মুহূর্তগুলোকে আমি ধরে রাখি। তার পরিবারের ও বন্ধুদের প্রতি আমি সমবেদনা জানাই। শান্তিতে ঘুমান।”

সময়ের আরেক সেরা ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো বলছেন, মারাদোনার শূন্যতা কখনও পূরণ হবার নয়।

“আজ আমি একজন বন্ধুকে আর বিশ্ব অমর এক প্রতিভাকে বিদায় জানাচ্ছে। সর্বকালের সেরাদের একজন। অতুলনীয় জাদুকর…তার শূন্যতা কখনও পূরণ হবে না। শান্তিতে ঘুমান। আপনাকে কখনোই ভোলা যাবে না।”

মারাদোনার মৃত্যুতে ১০ নম্বর জার্সি বন্ধের আহ্বান

‘আমি মারাদোনা, আমি গোল করি, ভুলও করি’  

জানা-অজানা মারাদোনা

মারাদোনা: প্রতিভা, মোহ, মাদক, দ্রোহ আর রোমাঞ্চ

পিএসজির ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপের টুইট, “শান্তিতে ঘুমান কিংবদন্তি। আপনি চিরকাল ফুটবল ইতিহাসে থাকবেন। পুরো পৃথিবীকে আনন্দ দেওয়ার জন্য ধন্যবাদ।”

মারাদোনার জন্যই ফুটবল খেলা দেখতেন বলে মন্তব্য করেছেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান ও বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি।

“আমার নায়ক আর নেই…আমার পাগল জিনিয়াস শান্তিতে থাকুন...আপনার জন্যই আমি ফুটবল দেখতাম।”

সাবেক শ্রীলঙ্কান ব্যাটসম্যান ও অধিনায়ক কুমার সাঙ্গাকারা লিখেছেন “একজন আইকন ও কিংবদন্তির মৃত্যুর কষ্টকর একটি সংবাদ। এমন এক ব্যক্তি যিনি বিশ্বজুড়ে লাখো মানুষের জন্য আনন্দ এবং অনুপ্রেরণা বইয়ে এনেছেন। শান্তিতে ঘুমান মারাদোনা।”

সাবেক ইংলিশ ব্যাটসম্যান মাইকেল ভনের টুইট, “ক্রীড়াজগতের খুব বেশি মানুষ বলতে পারে না যে তারা একটি প্রজন্মকে অনুপ্রাণিত করেছে...কিন্তু সর্বকালের সেরা বহু প্রজন্মকে অনুপ্রেরণা জুগিয়েছে...দিয়েগো মারাদোনা ঠিক এটাই করেছিলেন... সর্বকালের সেরা।”

মারাদোনার সঙ্গে নিজের দুটি ছবি পোস্ট করে সর্বকালের সেরা স্প্রিন্টার উসাইন বোল্ট টুইট করেছেন, “শান্তিতে ঘুমান কিংবদন্তি।”

মারাদোনার চিরবিদায়

মারাদোনার জাদুকরী ৫ গোল  

মারাদোনার মৃত্যুতে ফুটবলে শূন্যতা তৈরি হয়েছে বলে মনে করেন স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদাল।

“আজ খেলাধুলার জগত, বিশেষ করে ফুটবলে একটি শূন্যতা তৈরি হয়েছে। মারাদোনা ইতিহাসের সেরা অ্যাথলেটদের একজন ছিলেন। ফুটবলে তিনি যা করেছেন, তা চিরকাল রয়ে যাবে। তার পরিবার, ফুটবল বিশ্ব এবং আর্জেন্টিনার সবার প্রতি আমার সমবেদনা।”