টোকিওর পুলে রেকর্ডে ভাসলেন চীনের ‘বাটারফ্লাই কুইন’

তার আদুরে নাম ‘বাটারফ্লাই কুইন।’ টোকিওর সুইমিংপুলে সেই নামের স্বার্থকতা প্রমাণ করলে জং ইউফেই। মেয়েদের ২০০ মিটার বাটারফ্লাইয়ে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতলেন চীনের ২৩ বছর বয়সী এই সাঁতারু।

টোকিওর অ্যাকুয়াটিকস সেন্টারে বৃহস্পতিবার ২ মিনিট ০৩ দশমিক ৮৬ সেকেন্ডে সাঁতার শেষ করে অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে প্রথম সোনা জয়ের স্বাদ পান ইউফেই।

২০১২ সালে লন্ডন অলিম্পিকে গড়া স্বদেশি জিয়াও লিউইয়াংয়ের রেকর্ড (২ মিনিট ০৪ দশমিক ০৬ সেকেন্ড) নিজের করে নেন ইউফেই।

টোকিও অলিম্পিকসে এই প্রথম সাঁতার থেকে সোনা জিতল চীন।

এ ইভেন্টে রুপা ও ব্রোঞ্জ ‍দুটোই পেয়েছে যুক্তরাষ্ট্র। ২ মিনিট ০৫ দশমিক ৩০ সেকেন্ড সময় নিয়ে রেগান স্মিথ রুপা এবং হ্যালি ফ্লিকিনিয়ার ২ মিনিট ০৫ দশমিক ৬৫ সেকেন্ড টাইমিং করে জিতেছেন ব্রোঞ্জ।

এই ইভেন্টে জয়ের আধ ঘণ্টার কম সময়ের মধ্যে আরেকটি ইভেন্টেও সোনার পদকের দেখা পান ইউফেই। এবার ২০০ মিটার ফ্রিস্টাইল রিলে জেতেন চীনের সতীর্থদের সঙ্গে।

অনেক দিন থেকে সম্ভানাময় সাঁতারুদের একজন হিসেবে বিবেচনা করা হয় ইউফেইকে। চীনের নতুন প্রজন্মের সাঁতারুদের উজ্জ্বল প্রতিনিধি তিনি। ২০১৬ রিও দে জেনেইরো অলিম্পিকসে ২০০ মিটার বাটারফ্লাইয়ে ষষ্ঠ হয়েছিলেন তিনি। ওই বছরই এশিয়ান চ্যাম্পিয়ন্সশিপসে একই ইভেন্টে পান রুপা। ২০১৮ সালে এশিয়ান গেমসে জেতেন সোনা। এবার ধরা দিল অলিম্পিক সোনা।

সোনা জয়ের পর পেছন ফিরে তাকিয়ে তিনি তুলে ধরলেন গত অলিম্পিকের সঙ্গে এবারের পার্থক্য।

“২০১৫ সালে ছিল আমার কেবল শুরু, তেমন কিছুই জানতাম না। ২০১৬ সালে রিওতে আমার লক্ষ্য ছিল সেরা তিনে থাকা। তখন ভাবতেও পারিনি, লড়াই এতটা কঠিন। ২০১৫ সালে অনেকেই ভেবেছিলেন, আমি পরবর্তী বাটারফ্লাই কুইন। কিন্তু প্রত্যাশা পূরণ করতে পারিনি। গত এক বছরে আমি অনুভব করেছি, সেই দায়িত্ব পালনের সময় এখনই।”