সাফে খেলা হচ্ছে না কিংসলের

পাওয়া নাও যেতে পারে, এই শঙ্কা মাথায় রেখেই সাফ চ্যাম্পিয়নশিপের দলে এলিটা কিংসলেকে রাখা হয়েছিল। বাফুফে চেষ্টা করেছিল নাইজেরিয়া ছেড়ে বাংলাদেশের নাগরিকত্ব নেওয়া এই ফরোয়ার্ডকে লাল-সবুজের জার্সিতে খেলানোর। আপাতত তা হচ্ছে না। কিংসলেকে খেলাতে ফিফা-এএফসির কাছ থেকে ছাড়পত্র পায়নি বাংলাদেশ।

জাতীয় দলের হয়ে খেলার অপেক্ষা তাই বাড়ছে কিংসলের। বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানালেন, তাকে ছাড়াই সাফে খেলতে হবে বাংলাদেশের।  

“আমরা চেষ্টা করেছিলাম। ফিফা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হয়েছে। কিন্তু ফিফা থেকে এখনও ছাড়পত্র আসেনি। সাফের আগে তা আসবে না। এটা সময়সাপেক্ষ বিষয়। অন্তত কয়েক মাস লেগে যায়। তাই কিংসলেকে সাফে খেলানো যাবে না। এটা নিশ্চিত করে বলতে পারি।”

বাংলাদেশি মেয়ে লিজাকে বিয়ে করা কিংসলে গত মার্চে পান বাংলাদেশের নাগরিকত্ব। চলতি মাসের শুরুতে পান পাসপোর্ট। তবে তাতে বাংলাদেশের বাইরে খেলা কিংবা আন্তর্জাতিক ফুটবলে খেলার জটিলতা কাটছে না।

২০১১ সাল থেকে বাংলাদেশের লিগে খেলা কিংসলের বর্তমান দল প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। ফিফা-এএফসির কাছ থেকে ছাড়পত্র না মেলায় দলের হয়ে মালদ্বীপে এএফসি কাপে খেলতে পারেননি তিনি। এবার লাল-সবুজের জার্সিতে খেলারও ছাড়পত্র পেলেন না তিনি।

মালদ্বীপের রাজধানী মালেতে আগামী শুক্রবার শুরু হবে সাফ চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসর। টুর্নামেন্টে খেলতে মঙ্গলবার ঢাকা ছাড়বে বাংলাদেশ দল।