গ্র্যান্ডমাস্টার্স দাবায় জিয়া ৫ম, রাজীব ১৬তম

ভারতের সংকেত চ্যাটার্জিকে হারালেও জিয়াউর রহমানের শেষটা হলো না সেরা সাফল্যের হাসি দিয়ে। জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার দাবায় পঞ্চম হয়েছেন বাংলাদেশের এই গ্র্যান্ডামাস্টার।

নবম ও শেষ রাউন্ডে সোমবার জেতা জিয়া সাড়ে ৬ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে পঞ্চম হয়েছেন। এ প্রতিযোগিতায় সব দেশ মিলিয়ে অংশ নেওয়া নয় গ্র্যান্ডমাস্টারের মধ্যে জিয়াই সবার উপরে থেকে শেষ করেছেন।

ভারতের ইন্টারন্যাশনাল মাস্টার কুস্তভ চ্যাটার্জির বিপক্ষে ড্র করেছেন বাংলাদেশের আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। সাত ড্র ও দুই জয়ে সাড়ে ৫ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে ১৬তম হয়েছেন তিনি।

ভারতের গ্র্যান্ডমাস্টার দ্বীপ সেনগুপ্তের কাছে হেরে প্রতিযোগিতা শেষ করেছেন মোহাম্মদ ফাহাদ রহমান। সাড়ে ৪ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে ৩১তম হয়েছেন এই ইন্টারন্যাশনাল মাস্টার।

শেষ রাউন্ডে স্বদেশি ইন্টারন্যাশনাল মাস্টার আরণ্যক ঘোষের সঙ্গে ড্র করেন সংকল্প। পাঁচ জয় ও চার ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে অপরাজিত থেকে মুকুট জিতেছেন ভারতের এই ইন্টারন্যাশনাল মাস্টার।

বাংলাদেশের দাবাড়ুদের মধ্যে ফিদে মাস্টার শেখ নাসির আহমেদ ৫ পয়েন্ট নিয়ে ২২তম, ফিদে মাস্টার দেবরাজ চ্যাটার্জি, ইন্টারন্যাশনাল মাস্টার আবু সুফিয়ান শাকিল ও ফিদে মাস্টার তৈয়বুর রহমান সাড়ে ৪ করে পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে যথাক্রমে ২৫, ২৬ ও ২৭তম হয়েছেন।