নকআউট পর্বে উঠতে ম্যাচটি জিততেই হবে: বার্সা কোচ

প্রথম দুই ম্যাচেই সঙ্গী হয়েছে বড় হার। শঙ্কা জেগেছে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার। নকআউট পর্বে উঠতে দিনামো কিয়েভের বিপক্ষে তাই জয়ের বিকল্প দেখছেন না বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। আসছে ম্যাচে যে কোনো মূল্যে তিন পয়েন্ট পেতে চান তিনি।

ইউরোপ সেরার প্রতিযোগিতাটিতে মঙ্গলবার ইউক্রেনের দলটির মুখোমুখি হবে বার্সেলোনা। কাম্প নউয়ে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে ১১টায়।

দুই ম্যাচে শতভাগ সাফল্যে ৬ পয়েন্ট নিয়ে ‘ই গ্রুপের শীর্ষে আছে বায়ার্ন মিউনিখ। ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে বেনফিকা। কিয়েভের পয়েন্ট ১, বার্সেলোনার শূন্য।

বায়ার্ন ও বেনফিকার বিপক্ষে দুটি ম্যাচেই বার্সেলোনা হারে ৩-০ গোলে। দিনামোর বিপক্ষেও পা হড়কালে পরের রাউন্ডে যাওয়ার পথ হয়ে যাবে ভীষণ কঠিন। মঙ্গলবার সংবাদ সম্মেলনে কুমান বলেন, জয় ছাড়া অন্য কিছু ভাবছেন না তারা।

“এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ম্যাচ। পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে ম্যাচটি আমাদের জিততেই হবে।”

গ্রুপ পর্বের বৈতরণী পার হতেই যারা ধুঁকছে, তাদের পক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের বাজি ধরার লোক হয়তো তেমন পাওয়া যাবে না। কুমানও বুঝতে পারছেন বাস্তবতা। আপাতত তার সব মনোযোগ আসছে ম্যাচকে ঘিরে।

“(আমরা কতদূর যেতে পারব) তা দলের ঘুরে দাঁড়ানো ও অন্যান্য পরিস্থিতির ওপর নির্ভর করছে। এই মুহূর্তে কোয়ার্টার-ফাইনাল, সেমি-ফাইনাল বা ফাইনালে ওঠার দাবি করাটা ঠিক স্বাভাবিক হবে না। এখন এটা নিয়ে ভাবার সময় নয়। প্রথম ধাপ হলো আগামীকালকের ম্যাচ।”

“প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আমাদের ভালো একটি দল আছে। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ জেতার দাবি করা যায় না। কারণ, অন্যান্য দলের সঙ্গে তুলনা করলে তারা আমাদের চেয়ে এগিয়ে আছে। আমরা সেই পর্যায়ে পৌঁছানোর চেষ্টা করছি। কিন্তু আমাদের তা করতে হবে নতুন ও তরুণ খেলোয়াড়দের নিয়ে।”

লিওনেল মেসিসহ গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়ের চলে যাওয়া এবং চোটের আঘাতে মৌসুমের শুরু থেকে খর্বশক্তির দল নিয়ে মাঠে নামতে হচ্ছে বার্সেলোনাকে। ম্যাচের ফলেও পড়ে এর প্রভাব। বায়ার্ন ও বেনফিকার বিপক্ষে ম্যাচের কোনোটিতে একটি শটও লক্ষ্যে রাখতে পারেনি তারা। আন্তর্জাতিক বিরতির আগে সবশেষ ম্যাচে লা লিগায় আতলেতিকো মাদ্রিদের মাঠে ২-০ গোলে হারা ম্যাচে গোলরক্ষক ইয়ান ওবলাকের পরীক্ষা নিতে পারে কেবল দুইবার।

তবে আন্তর্জাতিক বিরতির পর প্রথম ম্যাচে গত রোববার লিগে ভালেন্সিয়ার বিপক্ষে কাতালান দলটির পারফরম্যান্স ছিল উজ্জ্বল। প্রায় এক বছর পর শুরুর একাদশে ফিরে চমৎকার একটি গোল করার পাশাপাশি পেনাল্টি আদায় করেন নেন আনসু ফাতি। ৩-১ গোলে জেতা ম্যাচের শেষ দিকে অভিষেক হয় চোট কাটিয়ে ফেরা সের্হিও আগুয়েরোর। দিনামো ম্যাচের আগে যা দলটির আত্মবিশ্বাসে যোগাচ্ছে জ্বালানী।