র‍্যাঙ্কিংয়ে বেলজিয়ামের আরও কাছে ব্রাজিল, এগিয়েছে বাংলাদেশ

আন্তর্জাতিক ফুটবলের র‍্যাঙ্কিংয়ে আগের অবস্থানেই আছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে শীর্ষে থাকা বেলজিয়ামের সঙ্গে ব্যবধান কমেছে ব্রাজিলের। দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ।

বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফার ওয়েবসাইটে বৃহস্পতিবার প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে এক ধাপ করে এগিয়ে তিনে উঠেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স, চারে ইতালি। দুই ধাপ পিছিয়ে পাঁচে নেমে গেছে ইংল্যান্ড।

এই মাসে উয়েফা নেশন্স লিগের দ্বিতীয় আসরের সেমি-ফাইনালে বেলজিয়ামকে ও ফাইনালে স্পেনকে হারিয়ে শিরোপা জেতে ফ্রান্স। শেষ চারে স্পেনের বিপক্ষে হারের পর বেলজিয়ামকে হারিয়ে তৃতীয় হয় ইতালি। আর বিশ্বকাপ বাছাইয়ে দুই ম্যাচের একটি জেতে এবং অন্যটি ড্র করে ইংল্যান্ড। এসবেরই প্রভাব পড়েছে র‍্যাঙ্কিংয়ে।

বেলজিয়ামের সঙ্গে দুইয়ে থাকা ব্রাজিলের ব্যবধান এখন মাত্র ১২ পয়েন্টের। অক্টোবরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের ২০২২ বিশ্বকাপ বাছাইয়ে তিন ম্যাচের দুটিতে জেতে ব্রাজিল, ড্র করে অন্যটি।

এক ধাপ এগিয়ে সাতে উঠেছে স্পেন, আটে নেমে গেছে পর্তুগাল। ছয় নম্বরে আছে আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইয়ে লিওনেল স্কালোনির দলও ব্রাজিলের মতো তিন ম্যাচের দুটিতে জেতে, ড্র করে অন্যটি।

আগের মতো ৯ ও ১০ নম্বরে আছে যথাক্রমে মেক্সিকো ও ডেনমার্ক। দুই ধাপ এগিয়ে ১২তম স্থানে আছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। তিন ধাপ পিছিয়ে ১৫তম স্থানে আছে উরুগুয়ে।

১৮৯ থেকে বাংলাদেশ উঠে এসেছে ১৮৭তম স্থানে। কিছুদিন আগে সাফ চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কাকে হারিয়ে এবং ভারতের বিপক্ষে ড্র করে ২০০৫ সালের পর প্রথম ফাইনাল খেলার আশা জাগালেও শেষ পর্যন্ত পারেনি তারা। মালদ্বীপের বিপক্ষে হেরে ও নেপালের সঙ্গে ড্র করে ছিটকে যায় রাউন্ড রবিন লিগ থেকে।

আগামী ২৫ নভেম্বর পরবর্তী র‌্যাঙ্কিং প্রকাশ করবে ফিফা।