‘রোনালদো আগে গেলে ইউভেন্তুসের ভালো হতো’

ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর একটু একটু করে গুছিয়ে উঠছে ইউভেন্তুস। সেরি আয় শুরুর চার ম্যাচে জয়হীন থাকা দলটি জিতেছে সবশেষ তিন ম্যাচে। জর্জো কিয়েল্লিনির তাই মনে হচ্ছে, পর্তুগিজ ফরোয়ার্ড আগেভাগে বিদায় নিলে নিজেদের গুছিয়ে নেওয়ার সময় পেত ইউভেন্তুস এবং সেটা দলের জন্যও ভালো হত!

ইউভেন্তুসে থাকা তিন বছরে ব্যক্তিগত নৈপুণ্যে উজ্জ্বল ছিলেন রোনালদো। কিন্তু সেরি আর দলটিকে বিশেষ করে চ্যাম্পিয়ন্স লিগে এনে দিতে পারেননি প্রত্যাশিত সাফল্য।

গ্রীষ্মজুড়েই গুঞ্জন ছিল, ইউভেন্তুসকে বিদায় বলতে যাচ্ছেন রোনালদো। শেষে গিয়ে দলবদলের শেষ মুহূর্তে ইউভেন্তুস ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডের চেনা আঙিনায় ফিরেন তিনি।

রোনালদোর চলে যাওয়া নিয়ে অভিযোগের সুরেই ডিএজেডএনকে কিয়েল্লিনি জানান তার মনোভাব। ইতালিয়ান ডিফেন্ডারের মনে হচ্ছে, ভবিষ্যতের চেয়ে রিয়াল মাদ্রিদের সাবেক তারকা বর্তমানকেই প্রাধান্য দিয়েছেন বেশি।

“ক্রিস্তিয়ানোর নতুন উদ্দীপনা ও একটা নতুন দল দরকার ছিল, যেটা তার জন্য খেলবে। কেননা, এমন একটি দল পেলে সে নির্ণায়ক হয়ে ওঠে। সাম্প্রতিক মাসগুলোতে সেটা সে প্রমাণ করছে এবং আমাদের সঙ্গে থাকা তিন বছরেও সেটা সে দেখিয়েছে।”

“ইউভেন্তুসে নতুন করে শুরুর একটা প্রক্রিয়া চলছে। যদি রোনালদো থাকলে বাড়তি মাত্রা যোগ হতো এবং আমরা সানন্দে সেটা কাজে লাগাতে পারতাম। কিন্তু সে হয়ত ভবিষ্যতের চেয়ে বর্তমানকে নিয়েই বেশি ভেবেছে।”

ইউভেন্তুসের সঙ্গে রোনালদোর সম্পর্ক চুকে যায় গত ২৮ অগাস্ট। কিয়েল্লিনি জোর দিয়েই বলেছেন, শেষ মুগূর্তে রোনালদোর চলে যাওয়ার মূল্য দিতে হয়েছে ইউভেন্তুসকে।

“সে আমাদের ছেড়ে চলে গেল ২৮ অগাস্ট। যদি সে আগে চলে যেত, তাহলে আমাদের জন্য ভাল হতো। এর কারণে আমাদের মূল্য দিতে হয়েছে। আমার এই কথায় কেউ ধাক্কা খেতে পারেন কিন্তু আমার মত, ওই কারণে আমাদের কিছু ক্ষেত্রে মূল্য দিতে হয়েছিল।”

“যদি সে ১ অগাস্ট চলে যেত, তাহলে আমরা আরও ভালোভাবে প্রস্তুত হওয়ার জন্য সময় পেতাম।”

গত অগাস্টের শেষ দিকে শুরু হওয়া সেরি আর নতুন মৌসুমে ইউভেন্তুস পথচলা শুরু হয়েছিল উদিনেজের বিপক্ষে ড্র দিয়ে। শুরুর চার ম্যাচে মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির দলের প্রাপ্তি ছিল দুই ড্র, অন্য দুটিতে হেরেছিল তারা।

পরের চার রাউন্ডে জিতে ৮ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে এ মুহূর্তে সেরি আর টেবিলে সপ্তম স্থানে আছে ইউভেন্তুস। শীর্ষে থাকা নাপোলির চেয়ে ১০ পয়েন্ট পিছিয়ে তারা।

সব প্রতিযোগিতা মিলিয়ে গত সাত ম্যাচে জয়ী ইউভেন্তুস আগামী রোববার সেরি আয় ইন্টার মিলানের মুখোমুখি হবে।