ইউনাইটেডে কাজ শুরু করতে বাধা কাটল রাংনিকের

আনুষ্ঠানিকভাবে নিয়োগ পেয়েছেন আগেই। ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হিসেবে কাজ শুরুর জন্য রালফ রাংনিকের অপেক্ষা ছিল কেবল 'ওয়ার্ক পারমিট’ পাওয়ার। সেটা হাতে পাওয়ায় নতুন দায়িত্ব গ্রহণে আর কোনো বাধা রইলো না এই জার্মানের।

প্রিমিয়ার লিগের ক্লাবটি বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, আগামী শুক্রবার থেকে কাজ শুরু করবেন রাংনিক।

দলের টানা ব্যর্থতার দায়ে গত ২১ নভেম্বর ইউনাইটেডের কোচের চাকরি হারান উলে গুনার সুলশার। সেই জায়গায় অস্থায়ীভাবে দায়িত্ব পালন করছেন ম্যাইকেল ক্যারিক।

গত সোমবার চলতি মৌসুমের বাকি সময়ের জন্য ৬৩ বছর বয়সী রাংনিককে নিয়োগ দেয় ইউনাইটেড। ২০২১-২২ মৌসুম শেষে পরবর্তী দুই বছর ক্লাবটির পরামর্শক হিসেবে কাজ করবেন ৬৩ বছর বয়সী এই কোচ। 

ইউনাইটেডের একজন মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, বৃহস্পতিবার প্রিমিয়ার লিগে ওল্ড ট্র্যাফোর্ডে আর্সেনালের বিপক্ষে ম্যাচে মাঠে উপস্থিত থাকবেন রাংনিক। তবে এই ম্যাচে কোচের দায়িত্বে থাকবেন ক্যারিকই।

১৯৮০ দশকের শুরুর দিকে কোচিং ক্যারিয়ারে পা রাখা রাংনিক মূলত দলকে 'কাউন্টার-প্রেসিং' স্টাইলে খেলাতে পছন্দ করেন। ফুটবলের এই ধরনে পজেশন হারানোর পর দলগুলো যত দ্রুত সম্ভব বল দখলে নেওয়ার জন্য প্রতিপক্ষের ওপর চাপ প্রয়োগ করে।

রাংনিকের কোচিং ক্যারিয়ারের অন্যতম বড় অর্জন ২০১১ সালে শালকের হয়ে জেতা জার্মান কাপ শিরোপা। ২০১০-১১ মৌসুমেই দলটিকে তুলেছিলেন চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে।

তার কোচিংয়েই ২০১৯ জার্মান কাপের ফাইনালে উঠেছিল জার্মান ফুটবলে নতুন সম্ভাবনাময় দল লাইপজিগ।

চলতি প্রিমিয়ার লিগে ১৩ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে ইউনাইটেড আছে ১০ নম্বরে। চ্যাম্পিয়ন্স লিগে এরই মধ্যে নকআউট পর্ব নিশ্চিত করেছে দলটি।

আগামী রোববার লিগে ঘরের মাঠে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউনাইটেডের কোচ হিসেবে যাত্রা শুরু করবেন রাংনিক।