পিএসজিতে ১০ নম্বর জার্সি না নেওয়ার কারণ জানালেন মেসি

পিএসজিতে মেসি বেছে নিয়েছেন ৩০ নম্বর জার্সি
ফুটবল দুনিয়ায় জাতীয় দল কিংবা ক্লাব, সবখানেই ১০ নম্বর জার্সির বিশেষ একটা মাহাত্ম্য আছে। দিয়েগো মারাদোনা, পেলে, রোমারিওরা পরতেন এই জার্সি। লিওনেল মেসি তার সাবেক ক্লাব বার্সেলোনাতেও পরতেন ১০ নম্বর। কিন্তু পিএসজিতে তার গায়ে উঠেছে ৩০ নম্বর জার্সি। নেইমার অবশ্য তাকে ১০ নম্বর দেওয়ার প্রস্তাব দিলেও খুশিমনেই ৩০ নম্বর বেছে নিয়েছেন বলে জানালেন আর্জেন্টাইন তারকা।

মেসি পিএসজিতে যোগ দেওয়ার আগে থেকেই সেখানে ১০ নম্বর জার্সিটি পরছেন নেইমার। গত অগাস্টে ক্লাবটিতে যোগ দেন মেসি। বার্সেলোনা ও আর্জেন্টিনা দলে ক্যারিয়ারের সিংহভাগ সময় ধরে ১০ নম্বর জার্সিতে মাঠ মাতানো এই ফরোয়ার্ড প্যারিসের ক্লাবে কত নম্বর জার্সি পরেন, তা নিয়ে আগ্রহের জায়গা ছিল। শেষ পর্যন্ত তিনি বেছে নেন ৩০ নম্বর।

এই নম্বরের জার্সিতে তিনি শুরু করেছিলেন বার্সেলোনা ক্যারিয়ারও। তবে তার সামনে সুযোগ ছিল পিএসজিতে প্রিয় ১০ জার্সি গায়ে চাপানোর। স্বয়ং নেইমার তাকে প্রস্তাব দিয়েছিলেন নিজের জার্সি নম্বর দেওয়ার।

গত সোমবার ‘ফ্রান্স ফুটবল’-এর দেওয়া বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর রেকর্ড সপ্তমবারের মতো জেতেন মেসি। শনিবার এই সাময়িকীতে প্রকাশিত দীর্ঘ সাক্ষাৎকারে মেসি কথা বলেছেন বিভিন্ন বিষয়ে। সেখানেই উঠে এসেছে পিএসজিতে তার ১০ নম্বর জার্সি না নেওয়ার কারণ। মেসি বলেন, নেইমারের প্রস্তাব তিনি ফিরিয়ে দেন কারণ জার্সিটি সঠিক ব্যক্তির কাছে আছে বলে মনে হয়েছে তার।

“১০ নম্বর জার্সি তারই (নেইমার) ছিল এবং আমি এখানে একটি নতুন দলে এসেছি তাদের সাহায্য করার জন্য। আমাকে সে এটা (১০ নম্বর জার্সি) দিতে চেয়েছিল, যা দারুণ একটি ব্যাপার। তবে নেইমারকে ভালোভাবে চিনি আমি এবং সে যে এমন কিছু করবে তা ভেবেছিলামও। আমরা বার্সেলোনায় একসঙ্গে সময় কাটিয়েছি এবং আমরা বন্ধু।”

“কিন্তু আমার মনে হয়েছে, তার গায়ে ১০ নম্বর জার্সি থাকাটাই সঠিক। তাই আমি ভিন্ন নম্বর বেছে নিয়েছি যা আমার পছন্দও।”

বার্সেলোনার জার্সিতে অনেক রেকর্ডের মালিক ও ক্লাবটির দেড় যুগের প্রায় সব সাফল্যের নায়ক মেসি পিএসজিতে এখনও সেরা রূপে নিজেকে মেলে ধরতে পারেননি। তবে ক্রমেই তার সেরাটা বের হয়ে আসছে। সব প্রতিযোগিতা মিলিয়ে দলটির হয়ে ১২ ম্যাচ খেলে এখন পর্যন্ত চার গোল করেছেন তিনি।