হানফমানকে উড়িয়ে তৃতীয় রাউন্ডে নাদাল

অস্ট্রেলিয়ান ওপেনে দারুণ পারফরম্যান্স ধরে রেখেছেন রাফায়েল নাদাল। টানা দ্বিতীয় ম্যাচে সরাসরি সেটে জিতে তৃতীয় রাউন্ডে উঠেছেন এই স্প্যানিশ তারকা।

মেলবোর্নের রড লেভার অ্যারেনায় বুধবার দ্বিতীয় রাউন্ডে জার্মানির ইয়ানিক হানফমানকে ৬-২, ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে দিয়েছেন ষষ্ঠ বাছাই নাদাল।

পায়ের চোটের কারণে ২০২১ সালের অনেকটা সময় বাইরে কাটাতে হয়েছে নাদালকে। পাঁচ মাস পর এই টুর্নামেন্ট দিয়েই গ্র্যান্ড স্ল্যামে ফিরেছেন তিনি। অবশ্য এখানে পা রাখার আগে প্রস্তুতিটা বেশ ভালো হয়েছে তার। চলতি মাসেই মেলবোর্ন সামার সেট জিতেছেন ৩৫ বছর বয়সী এই তারকা।

লক্ষ্য এবার পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড একার করে নেওয়ার। সমান ২০ বার করে গ্র্যান্ড স্ল্যাম জিতে বর্তমানে রেকর্ডটির যৌথ মালিক নাদাল, নোভাক জোকোভিচ ও রজার ফেদেরার।

তবে এই ‘বিগ থ্রি’র মধ্যে এখানে কেবল নাদালই আছেন। দ্বিতীয় দফা ভিসা বাতিলের পর জোকোভিচকে না খেলেই অস্ট্রেলিয়া ছাড়তে হয়েছে। আর চোটের কারণে টুর্নামেন্ট থেকে আগেই নিজেকে সরিয়ে নিয়েছেন টেনিস কিংবদন্তি রজার ফেদেরার।

বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামে একবারই শিরোপা জিতেছেন নাদাল, ২০০৯ সালে। ফাইনালে উঠেছেন পাঁচবার। নতুন ইতিহাস গড়ার হাতছানিতে এগিয়ে চলেছেন তিনি।