ইতিহাস গড়া থেকে এক ধাপ দূরে নাদাল

পুরুষ এককে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড একার করে নিতে রাফায়েল নাদালের চাই আর একটি মাত্র জয়। ইতালির মাত্তেও বেরেত্তিনিকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে গেছেন এই স্প্যানিশ তারকা।

মেলবোর্নে শুক্রবার সেমি-ফাইনালে প্রথম দুই সেট হারের পর বেরেত্তিনি ঘুরে দাঁড়ানোর আভাস দেন তৃতীয় সেট জিতে। কিন্তু শেষ পর্যন্ত পেরে ওঠেননি সপ্তম বাছাই এই খেলোয়াড়। ৩৫ বছর বয়সী নাদাল ম্যাচ জিতে নেন ৬-৩, ৬-২, ৩-৬, ৬-৩ গেমে।

বছরের প্রথম এই গ্র্যান্ড স্ল্যামে একবারই চ্যাম্পিয়ন হয়েছেন নাদাল, সেই ২০০৯ সালে।

পায়ের চোটে কয়েক মাস আগেও বর্ণাঢ্য ক্যারিয়ার শেষ হয়ে যাওয়ার ভাবনা পেয়ে বসেছিল তার। সেই তিনিই এখন ২৯তম বারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে।

রজার ফেদেরার ও নোভাক জোকোভিচের সঙ্গে পুরুষ এককে সমান সর্বোচ্চ ২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন নাদাল। চোটের কারণে এবারের অস্ট্রেলিয়ান ওপেনে না খেলার সিদ্ধান্ত নেন সুইস তারকা ফেদেরার। জোকোভিচ অংশ নিতে অস্ট্রেলিয়ায় পা রাখলেও কোভিড টিকা না নেওয়ায় নানা নাটকীয়তায় দুইবার ভিসা বাতিলের পর দেশে ফিরে যেতে হয় তাকে।

দীর্ঘ সময়ের দুই প্রতিপক্ষের অনুপস্থিতিতে এবার রেকর্ডটা একার করে নেওয়ার হাতছানি নাদালের সামনে। সেই লক্ষ্যে আগামী রোববারের ফাইনালে রাশিয়ার দ্বিতীয় বাছাই দানিল মেদভেদেভের মুখোমুখি হবেন এই তারকা।

দ্বিতীয় সেমি-ফাইনালে গ্রিসের স্তেফানোস সিৎসিপাসকে ৭-৬ (৭-৫), ৪-৬, ৬-৪, ৬-১ গেমে হারান গত সেপ্টেম্বরে ইউএস ওপেন জেতা মেদভেদেভ।