গেতাফের মাঠে বিবর্ণ বার্সার হোঁচট

নিয়মিত খেলোয়াড়দের অনেককে ছাড়া খেলতে নেমে ম্যাচ জুড়ে আক্রমণে ভুগল বার্সেলোনা। গেতাফের বিপক্ষে লক্ষ্যে শট রাখতে পারল স্রেফ একটি। প্রত্যাশিত জয় ধরা দিল না। তবে অন্য ম্যাচের ফল পক্ষে আসায় লা লিগায় রানার্সআপ হওয়া নিশ্চিত হয়ে গেল শাভি এরনান্দেসের দলের।

গেতাফের মাঠে রোববার রাতে লা লিগার ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

শিরোপাশূন‍্য মৌসুমে লা লিগায় শীর্ষ চারে থেকে বার্সেলোনার আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত হয়েছিল আগেই। এবার রানার্সআপ হয়ে চার দলের স্প‍্যানিশ সুপার কাপে জায়গা করে নিল তারা।

টানা তিন জয়ের পর পয়েন্ট হারাল কাতালান দলটি। ম্যাচ বাকি আর একটি।

৩৭ ম্যাচে ২১ জয় ও ১০ ড্রয়ে বার্সেলোনার পয়েন্ট ৭৩।

একই সময়ে হওয়া আরেক ম্যাচে সেভিয়ার সঙ্গে ১-১ ড্র করা আতলেতিকো মাদ্রিদ ৬৮ পয়েন্ট নিয়ে তিনে আছে। তাদের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে চারে থাকা সেভিয়ার নিশ্চিত হয়েছে চ্যাম্পিয়ন্স লিগে খেলা।

আগেই শিরোপা জেতা রিয়াল মাদ্রিদ ১-১ ড্র করেছে কাদিসের মাঠে। কার্লো আনচেলত্তির দলের পয়েন্ট ৮৫।

চোট ও নিষেধাজ্ঞায় বেশ কয়েক জন খেলোয়াড় হারানোয় ‘বি’ দলের পাঁচ ফুটবলারকে এই ম্যাচের স্কোয়াডে ডাকেন বার্সেলোনা কোচ। এর মধ্যে স্প্যানিশ লেফট-ব্যাক আলেহান্দ্রো বাল্দেকে রাখেন শুরুর একাদশে।

বল দখলে বার্সেলোনা শুরু থেকে একচেটিয়া আধিপত্য করলেও প্রথমার্ধে তাদের আক্রমণে ছিল না ধার। প্রথম ৪০ মিনিটে গোলের জন্য শটই নিতে পারেনি তারা। বিরতির আগে দুটি শট নিলেও লক্ষ্যে ছিল না।

প্রথমার্ধে বরং আক্রমণে আধিপত্য দেখায় গেতাফে। এই সময়ে তাদের আট শটের তিনটি ছিল লক্ষ্যে। যদিও সেগুলো খুব একটা ভাবাতে পারেনি মার্ক-আন্ড্রে টের স্টেগেনকে, সহজেই ঠেকিয়ে দেন জার্মান গোলরক্ষক।

৪৮তম মিনিটে প্রথম লক্ষ্যে শট রাখতে পারে বার্সেলোনা। ডি-বক্সের সামনে পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের ব্যাকহিল ফ্লিকে বল পেয়ে ফেররান তরেসের নেওয়া শট ঠেকাতে বেগ পেতে হয়নি গেতাফের গোলরক্ষককে।

৬২তম মিনিটে অবামেয়াংকে তুলে তরুণ ফরোয়ার্ড আনসু ফাতিকে নামান শাভি। আক্রমণে ধার যদিও তেমন বাড়েনি। বাকি সময়ে পরিষ্কার কোনো সুযোগই তৈরি করতে পারেনি সফরকারীরা।

মূল্যবান এই এক পয়েন্টে আগামী মৌসুমে লা লিগায় টিকে থাকা নিশ্চিত হয়েছে গেতাফের। ৩৭ ম্যাচে ৩৯ পয়েন্ট নিয়ে ১৪ নম্বরে আছে তারা।

শেষ রাউন্ডে আগামী রোববার কাম্প নউয়ে ভিয়ারিয়ালের বিপক্ষে খেলবে বার্সেলোনা।