লিগে হেরে চ‍্যাম্পিয়ন্স লিগের আকাঙ্ক্ষা বেড়ে গেছে লিভারপুলের

প্রিমিয়ার লিগ জয়ের খুব কাছাকাছি গিয়েও সঙ্গী হয়েছে হতাশা। তবে লিভারপুলের সামনে চ্যাম্পিয়ন্স লিগ জিতে মৌসুমটা দুর্দান্তভাবে শেষ করার সুযোগ আছে। দলটির কোচ ইয়ুর্গেন ক্লপের বিশ্বাস, লিগ হারানোর কষ্ট ইউরোপ সেরার মঞ্চে তাদের আরও তাতিয়ে দেবে।

ইংল্যান্ডের শীর্ষ লিগে জমজমাট লড়াইয়ে শেষ পর্যন্ত ম্যানচেস্টার সিটির সঙ্গে পেরে ওঠেনি লিভারপুল। সোমবার শেষ রাউন্ডে তারা উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সকে হারায় ৩-১ গোলে। কিন্তু সিটিও তাদের ম্যাচে জয় পাওয়ায় ১ পয়েন্টে এগিয়ে থেকে শিরোপা ঘরে তোলে পেপ গুয়ার্দিওলার দল।

এতে শেষ হয়ে গেছে লিভারপুলের ‘কোয়াড্রপল’ জয়ের স্বপ্নও। আগেই লিগ কাপ ও এফএ কাপ জেতা দলটি আগামী ২৮ মে নামবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। সেখানে তাদের প্রতিপক্ষ নকআউট পর্বে একে একে পিএসজি, চেলসি ও সিটিকে বিদায় করা রিয়াল মাদ্রিদ।

উলভারহ্যাম্পটনের বিপক্ষে ম্যাচের পর সাংবাদিকদের ক্লপ বলেন, তাদের মনোযোগ এখন কেবল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের দিকে। তার মতে, লিগের হতাশা রিয়ালের বিপক্ষে লড়াইয়ে তাদের বাড়তি প্রেরণা যোগাবে।

“মৌসুমটি সত্যিই অবিশ্বাস্য এবং আজ (রোববার) এর শেষ হচ্ছে না, পরের সপ্তাহে শেষ হবে। সেখানে (জেতার জন্য) আমরা সবকিছু দিয়ে চেষ্টা করব।”

“ফাইনালের প্রস্তুতির জন্য আমাদের হাতে এখন পাঁচ দিন আছে, আমরা সেটা কাজে লাগাব। আর অবশ্যই, আজ লিগ হেরে যাওয়ায় পরের সপ্তাহে সব ঠিকঠাক করার আকাঙ্ক্ষা বেড়ে গেছে, আমাদের তাড়না বাড়িয়ে দিয়েছে।”

শিরোপা জয়ের পর ক্লপের দলের প্রশংসা করে গুয়ার্দিওলা বলেছিলেন, তার জীবনে এত ভালো দল দেখেননি। সাবেক বরুশিয়া ডর্টমুন্ড কোচও সিটিকে অভিনন্দন জানালেন পাঁচ বছরের মধ্যে তাদের চতুর্থ লিগ শিরোপার জন্য।

“গর্বিত হওয়ার পাশাপাশি আমি হতাশও। এখানে পরিস্থিতি আরও খারাপ হতে পারত, আমাদের যদি একটি পয়েন্ট বেশিও থাকত, তারপরও যদি আমরা শিরোপা না জিততে পারতাম, তাহলে আরও খারাপ লাগত।”

“চ্যাম্পিয়ন হওয়ার জন্য ম্যানচেস্টার সিটি, পেপ গুয়ার্দিওলা, দলটির সব কর্মী, খেলোয়াড় এবং পুরো ক্লাবকে অভিনন্দন। আমরা কাছাকাছি ছিলাম, কিন্তু শেষ পর্যন্ত তা যথেষ্ট ছিল না। পুরো বিষয়টা এমনই।”