সেরা কোচের দুই স্বীকৃতি পেলেন ক্লপ

কোয়াড্রপল স্বপ্ন ভেঙে গেছে। তবে ট্রিপল জয়ের আশা টিকে আছে এখনও। আছে দুর্দান্ত এক মৌসুমের তরতাজা স্মৃতিও। দলের দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়ে গেলেন ইয়ুর্গেন ক্লপ। মৌসুম সেরা কোচের দুটি স্বীকৃতি জিতে নিলেন লিভারপুল কোচ।

ইংলিশ প্রিমিয়ার লিগের মৌসুম সেরা ম্যানেজার নির্বাচিত হয়েছেন ক্লপ। পাশাপাশি তিনি জিতেছেন লিগ ম্যানেজার্স অ্যাসোসিয়েশনের (এলএমএ) সেরা কোচের পুরস্কারও।

প্রিমিয়ার লিগের সেরা কোচ নির্বাচিত করা হয় ফুটবল বিশেষজ্ঞ ও সমর্থকদের ভোটের ফলাফল মিলিয়ে। এলএমএ সেরা কোচ নির্বাচিত করা হয় সব ডিভিশনের কোচদের ভোটে।

ক্লপের কোচিংয়ে এই মৌসুমে লিগ কাপ ও এফএ কাপ জিতেছে লিভারপুল। প্রথম দল হিসেবে মৌসুমে চার শিরোপা জয়ের হাতছানি ছিল তাদের সামনে। তবে প্রিমিয়ার লিগের শেষ দিনের নাটকীয়তায় তারা শেষ পর্যন্ত রানার্স আপ হয়েছে ম্যানচেস্টার সিটির চেয়ে স্রেফ এক পয়েন্ট পেছনে থেকে।

আরও একটি শিরোপার আশা তাদের আছে এখনও। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে শনিবার ক্লপের দল মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদের।

দুটি স্বীকৃতি পেয়ে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ক্লপ। তবে ৫৪ বছর বয়সী এই জার্মানকে বেশি ছুঁয়ে গেছে কোচদের ভোটে সেরা হওয়াটা।

“এটা দারুণ সম্মান এবং মৌসুমটি ছিল অবিশ্বাস্য। মৌসুমের শেষ দিনেও স্রেফ দুটি ম্যাচ ছিল অর্থহীন এবং বাকি সব ম্যাচে সব দলেরই পাওয়ার ছিল অনেক কিছু। আমাদের জন্য শেষটা প্রত্যাশিত হয়নি, তবে এর মধ্যেই আমরা তা পেছনে ফেলে এসেছি।”

“সহকর্মীদের (অন্যান্য কোচ) ভোটে সেরা হওয়াটা অবশ্যই সবচেয়ে গুরুত্বপূর্ণ স্বীকৃতি।”