রোলাঁ গাঁরো থেকে বিদায় ইউএস ওপেনের বিস্ময় রাডুকানুর

শুরুটা করলেন প্রত্যাশামতো, কিন্তু ছন্দ ধরে রাখতে পারলেন না এমা রাডুকানু। গত ইউএস ওপেনে বিস্ময় জাগিয়ে চ্যাম্পিয়ন হওয়া ব্রিটিশ তারকার ফরাসি ওপেনে যাত্রা থেমে গেল দ্বিতীয় রাউন্ডে।

রোলাঁ গাঁরোয় বুধবার ১৯ বছর বয়সী রাড়ুকানুকে ৩-৬, ৬-১, ৬-১ গেমে হারিয়েছেন বেলারুশের আলিয়াকসান্দ্রা সাসনোভিচ।

চলতি আসর দিয়ে ফরাসি ওপেনে অভিষিক্ত রাড়ুকানুকে প্রথম রাউন্ডে জয় পেতে লড়তে হয়েছিল বেশ। চেক রিপাবলিকের ১৭ বছর বয়সী লিনদা নোসকোভার বিপক্ষে তিনি জিতেছিলেন ৬-৭ (৪-৭), ৭-৫, ৫-১ গেমে।

সাসনোভিচের বিপক্ষে ম্যাচে ১২তম বাছাই রাড়ুকানুর ক্লে কোর্টে অনভিজ্ঞতা ফুটে ওঠে প্রবলভাবে। গত কয়েক সপ্তাহে পিঠের চোটের সঙ্গে লড়াই করা রাড়ুকানু দ্বিতীয় ও তৃতীয় সেটে দাঁড়াতেই পারেননি।

ম্যাচের পর রাড়ুকানুও অকপটে স্বীকার করে নিলেন রোলাঁ গাঁরোয় তার অনভিজ্ঞতার কথা।

“এই কোর্টে ভালো করতে আমাকে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে। ক্লে-তে প্রথম খেলার অভিজ্ঞতা আমার জন্য ভালো হলো এবং নিঃসন্দেহে এখানে যেভাবে খেললাম তার চেয়ে অনেক বেশি উন্নতি করতে পারব আমি।”

“এখানে পয়েন্ট জিততে অনেক বেশি কিছু করা লাগে। ক্লে কোর্টে খেলা নিয়ে আমার কোনো প্রত্যাশা ছিল না। পরপর চারটি টুর্নামেন্টে আমি অংশ নিয়েছিলাম প্রথম রাউন্ডে হেরে যাব ভেবে। কিন্তু প্রতিটিতেই আমি কয়েকটি ম্যাচ জিতেছি।”

টেনিসের ইতিহাসে বাছাইপর্ব পেরিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে গত সেপ্টেম্বরে ইউএস ওপেন জয়ের অনন্য কীর্তি গড়েন রাডুকানু। 

ওই শিরোপ জয়ের পর নিজের প্রথম ম্যাচে গত অক্টোবরে ইন্ডিয়ান ওয়েলসের দ্বিতীয় রাউন্ড থেকে রাড়ুকানু বিদায় নিয়েছিলেন সাসনোভিচের কাছে হেরেই। সেবার বেলারুশিয়ান জিতেছিলেন ৬-২, ৬-৪ গেমে।