নাদালের রেকর্ড ছোঁয়ার অভিযানে জোকোভিচের আরেক জয়

অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিতাড়িত হওয়ার কষ্ট মুছতে এবং ফরাসি ওপেনের শিরোপা ধরে রাখার অভিযানে দারুণভাবে এগিয়ে চলেছেন নোভাক জোকোভিচ। দ্বিতীয় রাউন্ডেও তিনি জয় পেয়েছেন সরাসরি সেটে।

রোলাঁ গাঁরোয় বুধবার তৃতীয় রাউন্ডে ওঠার লড়াইয়ে সার্ব তারকা ৬-২, ৬-৩, ৭-৬ (৭-৪) গেমে হারান স্লোভাকিয়ার আলেক্স মোলকানকে।

কোভিড-১৯ টিকা না নেওয়ায় বছরের শুরুতে অস্ট্রেলিয়ায় গিয়ে বিপাকে পড়েছিলেন জোকোভিচ। নিয়ম শিথিল করে তাকে খেলতে দেওয়ার প্রাথমিক সিদ্ধান্তে প্রবল আপত্তি জানায় দেশটির মানুষ। পরে বিষয়টি গড়ায় আদালতে। সেখানে হেরে না খেলেই অস্ট্রেলিয়া ছাড়তে হয়েছিল বিশ্ব র‌্যাঙ্কিংয়ের সেরা খেলোয়াড়কে।

পরে ওই টুর্নামেন্টে জিতে জোকোভিচ ও রজার ফেদেরারকে ছাড়িয়ে পুরুষ এককে ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়েন রাফায়েল নাদাল। এবার সেই রেকর্ড ছোঁয়ার পথে ছুটছেন ৩৫ বছর বয়সী জোকোভিচ।

পরের ধাপে ওঠার লড়াইয়ে দুইবারের ফরাসি ওপেন চ্যাম্পিয়ন খেলবেন স্লোভেনিয়ার আইয়াজ বেদেনের বিপক্ষে।

র‌্যাঙ্কিংয়ের তিন নম্বর খেলোয়াড় আলেক্সান্ডার জেভেরেভ পড়েছিলেন আর্জেন্টাইন সেবাস্তিয়ান বায়েজের তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে। প্রথম দুই সেটে হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়ান জার্মান তারকা; পাঁচ সেটে গড়ানো লড়াইয়ে শেষ পর্যন্ত তিনি জেতেন ২-৬, ৪-৬, ৬-১, ৬-২, ৭-৫ গেমে।

ক্লে কোর্টের এই টুর্নামেন্টে জেভেরেভের সেরা সাফল্য গত আসরের সেমি-ফাইনালে ওঠা। একটা বিষয় বেশ অবাক করা, এই নিয়ে এখানে টানা পাঁচ আসরে প্রথম দুই রাউন্ডে তার যেকোনো একটি ম্যাচ পাঁচ-সেটে গড়িয়েছে।  

মেয়েদের এককে সহজ জয় পেয়েছেন তিনবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী আঞ্জেলিক কেরবার। ফ্রান্সের এলজা জেকোমেয়াকে ৬-১, ৭-৬ (৭-২) গেমে হারিয়েছেন জার্মান তারকা।