এবার লভ্যাংশ দিচ্ছে না আইসিবি ইসলামী ব্যাংক

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইসিবি ইসলামী ব্যাংক এবার লভ্যাংশ দিচ্ছে না।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আইসিবি ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ারধারীদের এবছর কোনো লভ্যাংশ না দেওয়ার প্রস্তাব করেছে। ৩১ ডিসেম্বর ২০১৯ অর্থ বছরের জন্য এই ঘোষণা এসেছে।

২০২০ অর্থবছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকের যে আর্থিক বিবরণী আইসিবি ইসলামী ব্যাংক প্রকাশ করেছে, তাতে প্রতি শেয়ারে ৯ পয়সা লোকসান দেখানো হয়েছে। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের লোকসান ছিল ১৬ পয়সা।

ন্যাশনাল ব্যাংকের লভ্যাংশ ঘোষণা

বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদ শেয়ারধারীদের জন্য ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে।

সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে।

তাহলে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে বিনিয়োগকারীরা ৫০ পয়সা করে পাবেন এবং প্রতি ২০টি শেয়ারে ১টি করে নতুন শেয়ার পাবেন।

৩১ ডিসেম্বর ২০১৯ অর্থবছরের জন্য এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। রেকর্ড ডেট ঠিক করা হয়েছে আগামী ৯ অগাস্ট। আর সাধারণ সভা হবে ১২ সেপ্টেম্বর।

ন্যাশনাল ব্যাংকের শেয়ার মঙ্গলবার ঢাকার পুঁজিবাজারে ৭ টাকা ২০ পয়সায় লেনদেন হচ্ছিল।

ন্যাশনাল ব্যাংক ৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ১ টাকা ৪১ পয়সা। তাদের শেয়ার প্রতি সম্পদ মূল্য ১৬ টাকা ৬৮ পয়সা।

এর মধ্যে প্রথম প্রান্তিকের মুনাফা প্রকাশ করেছে ন্যাশনাল ব্যাংক। তাতে জানুয়ারি-মার্চ সময়ে প্রতি শেয়ারে ৩১ পয়সা মুনাফা দেখানো হয়েছে। আগের বছর একই সময়ে প্রতি শেয়ারে তাদের মুনাফা ছিল ১৫ পয়সা।

এছাড়া ন্যাশনাল ব্যাংক তাদের অনুমোদিত মূলধন ৩ হাজার কোটি থেকে বাড়িয়ে ৫ হাজার কোটি টাকা করার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার অনুমতি পেলে তারা অনুমোদিত মূলধন বাড়াবে।

পিপলস ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা  

বিমা খাতের পিপলস ইন্স্যুরেন্স পরিচালনা পর্ষদ শেয়ারধারীদের জন্য ৮ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে।

সাধারণ সভায় অনুমোদন পেলে এই লভ্যাংশ দেওয়া হবে।

তাহলে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে বিনিয়োগকারীরা ৮০ পয়সা করে পাবেন।

৩১ ডিসেম্বর ২০১৯ অর্থ বছরের জন্য এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর রেকর্ড ডেট ২৪ জূলাই ২০২০। সাধারণ সভার তারিখ ২৯ অগাস্ট ২০২০।

পিপলস ইন্স্যুরেন্সের শেয়ার মঙ্গলবার ঢাকার পুঁজিবাজারে ১৫ টাকা ১০ পয়সায় লেনদেন হচ্ছিল।

পিপলস ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বরে ২০১৯ অর্থ বছরে শেয়ার প্রতি মুনাফা করেছে ১ টাকা ৮৭ পয়সা।শেয়ার প্রতি সম্পদ মূল্য ২৭ টাকা ১৪ পয়সা।