চার মাসের মধ্যে বেশি ডিএসই সূচক

মহামারী ও লকডাউনের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জের একটি ব্রোকারেস হাউজে বৃহস্পতিবার শেয়ার কেনাবেচায় পুঁজিবাজারে বিনিয়োগকারীরা। ছবি: মাহমুদ জামান অভি
ঈদের আগে শেষ লেনদেনে বুধবার দেশের দুই পুঁজিবাজারে সূচক এবং লেনদেন বেড়েছে।

বৃহস্পতি থেকে শনিবার ঈদের ছুটি শেষে রোববার থেকে আবার লেনদেন হবে।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ২৬ দশমিক ১৩ পয়েন্ট বা দশমিক ৪৬ শতাংশ বেড়ে ৫ হাজার ৭৫০ দশমিক ৫০ পয়েন্টে অবস্থান করছে।

এই সূচক গত চার মাসের মধ্যে বেশি। এর আগে এরচেয়ে বেশি সূচক ছিল চলতি বছরের ১৩ জানুয়ারি। সেদিন সূচক ছিল ৫ হাজার ৭৭০ পয়েন্ট।    

এদিন ঢাকার পুঁজিবাজারে লেনদেন হওয়া শেয়ারের মধ্যে ৫৫ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে কিন্তু বস্ত্র খাতে শেয়ারের দাম বাড়ার হার ছিল ৮৬ শতাংশ ।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ২০১টির, আর কমেছে ১০১টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৪টির দর।

বস্ত্র খাতে তালিকাভুক্ত ৫৬টি কোম্পানির মধ্যে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২টির, অপরিবর্তত ছিল ৬টির ।

বুধবার ঢাকায় ১ হাজার ৪৫৩ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ১ হাজার ৪০৩ কোটি ৩৫ লাখ টাকা ছিল।

মোট লেনদেনের ১০ দশমিক ৮০ শতাংশ ছিল বস্ত্র খাতের শেয়ারের লেনদেন।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৭৫ দশমিক ১৪ পয়েন্টে।

আর ডিএস৩০ সূচক ৭ দশমিক ৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮৬ দশমিক ৮৭ পয়েন্টে।

ঢাকার পুঁজিবাজারে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০টি কোম্পানি-

বেক্সিমকো, ন্যাশনাল ফিড মিল লিমিটেড, লংকাবাংলা, রবি, সাইফ পাওয়ার, বিএটিবিসি, জিবিবি পাওয়ার, সামিট পাওয়ার, ফরচুন সুজ লিমিটেড এবং ম্যাকসন স্পিনিং।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০ টি কোম্পানি-

কাট্টালি টেক্সটাইল, এমএল ডাইং, ইনডেক্স এগ্রো, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, রুপালী ব্যাংক, সাইফ পাওয়ার, সোনারগাঁও টেক্সটাইল, এনআরবি কমার্শিয়াল ব্যাংক এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজ।

দাম কমার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো-

ওয়ান ব্যাংক, অগ্রণী ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেড, রহিমা ফুড কর্পোরেশন, জুট স্পিনার্স, এমআই সিমেন্ট ফ্যাক্টরি, শমরিতা হাসপাতাল, ইস্টার্ন ইন্স্যুরেন্স লিমিটেড এবং ইবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৯১ দশমিক ৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬৫৮ দশমিক ২০ পয়েন্টে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বুধবার ১০৮ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৫৩ কোটি ৬৩ লাখ টাকা।

সিএসইতে লেনদেন হয়েছে ২৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৮৬টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর।

ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ

বাংলাদেশের পুঁজিবাজারে বীমা খাতে তালিকাভুক্ত ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ সুপারিশ করেছে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

বাংলাদেশের পুঁজিবাজারে ব্যাংক খাতে তালিকাভুক্ত ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ স্টক এবং ৫ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে।