নতুন স্পিনিং ইউনিট করবে এনভয় টেক্সটাইল

বাংলাদেশের পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত এনভয় টেক্সটাইল তাদের উত্পাদন বাড়ানোর খবর দিয়েছে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট থেকে জানা গেছে, এনভয় টেক্সটাইলের পরিচালনা পর্ষদ ময়মনসিংহের ভালুকায় অবস্থিত বর্তমান কারখানায় একটি নতুন স্পিনিং ইউনিট করার সিদ্ধান্ত নিয়েছে।

নতুন এই স্পিনিং ইউনিটে বছরে তিন হাজার ৭১০ মেট্রিক টন সুতা উত্পাদন হবে। এর মধ্যে রয়েছে পলিয়েস্টার, স্প্যানডেক্স এবং স্পান সুতা।

এই প্রকল্পে খরচ হবে ১৭৬ কোটি ১৯ লাখ টাকা। এর মধ্যে ৫৬ কোটি ১৯ লাখ টাকা কোম্পানি দেবে। বাকি ১২০ কোটি টাকা ব্যাংক থেকে ঋণ নেওয়া হবে।

নতুন এই স্পিনিং ইউনিট ২০২২ সালের জুলাইয়ের মধ্যে তৈরি করা হবে।

নতুন স্পিনিং ইউনিট স্থাপনের খবরে দুই টাকা ৯০ পয়সা বেড়ে এনভয় টেক্সটাইলের শেয়ারের দাম হয়েছে ৩২ টাকা ৯০ পয়সা।

২০১৮ সালে এনভয় মুনাফা করেছে ৩২ কোটি ৯৯ লাখ টাকা। প্রতি শেয়ারে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিয়েছে নগদ ১ টাকা এবং প্রতি ১০০ শেয়ারে নতুন ২টি শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

২০১৯ সালে এনভয় মুনাফা করেছে ৫৫ কোটি ৪৪ লাখ টাকা।প্রতি শেয়ারে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিয়েছে নগদ ১ টাকা ৫০ পয়সা।

২০২০ সালে এনভয় মুনাফা করেছে ২৭ কোটি ৪১ লাখ টাকা। প্রতি শেয়ারে বিনিয়োগকারীদের লভ্যাংশ দিয়েছে নগদ ৫০ পয়সা।

কোম্পানির ১৬ কোটি ৭৭ লাখ ৩৪ হাজার ৭৬৭টি শেয়ারের মধ্যে ৪৫ দশমিক ৫৮ শতাংশ আছে উদ্যোক্তাদের হাতে, ৪৩ দশমিক ৫৯ শতাংশ প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে, দশমিক শূন্য ৬  শতাংশ বিদেশিদের হাতে এবং ১০ দশমিক ৭৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীর হাতে আছে।

এনভয় টেক্সটাইলের বর্তমান বাজার মূলধন ৫৫১ কোটি ৮৫ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ১৬৭ কোটি ৭৪ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৩৬৪ কোটি ৮১ লাখ টাকা।