ফাইবার ডাইং ইউনিট বসাবে কুইন সাউথ টেক্সটাইল

কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড। ফাইল ছবি
পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কুইন সাউথ টেক্সটাইল ৪ কোটি ২০ লাখ টাকা খরচ করে নতুন ফাইবার ডাইং ইউনিট বসাবে।

কোম্পানির পরিচালনা পর্ষদ সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়েছে বলে বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) ওযেবসাইটে জানানো হয়।

সেখানে বলা হয়, নতুন ফাইবার ডাইং ইউনিট হলে কোম্পানির মুনাফা বাড়তে পারে। তবে কবে নাগাদ এই নতুন ইউনিট চালু হবে সে বিষয়ে কিছু বলেনি বস্ত্র খাতের এ কোম্পানি।

কুইন সাউথ টেক্সটাইল বলেছে, নতুন এই ইউনিট হলে প্রতিদিন ৫ মেট্রিক টন পণ্য উৎপাদন সম্ভব হবে। তাতে প্রতি মাসে কোম্পানির আয় বাড়াবে সাড়ে চার কোটি টাকা। আর খরচ বাদ দেওয়ার পরে মুনাফায় যোগ হবে ৪৫ লাখ টাকা।

বস্ত্র খাতের এ কোম্পানি তাদের ১০০ শতাংশ পণ্যই রপ্তানি করে থাকে।  ঢাকার সাভার ইপিজেডে তাদের কারখানায় সোয়েটার বানানোর জন্য সুতা রঙ করা হয়।

২০০৩ সালে বাংলাদেশে নিবন্ধন পাওয়ার পর ২০০৫ সালে কাজ শুরু করে কুইন সাউথ। এ কোম্পানির চেয়ারম্যান হংকংয়ের নাগরিক ওয়াং কুক চুয়ান এবং ব্যবস্থাপনা পরিচালক ওয়াং জেমি কুক চেন।

২০১৯-২০ সালের আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী এ কোম্পানির মোট সম্পদের পরিমাণ ৩৯৬ কোটি ৪৭ লাখ টাকা। ওই বছর তারা আয় করেছে ৩০৭ কোটি ২৫ লাখ টাকা। তাতে মুনাফা হয়েছে ১১ কোটি ৬২ লাখ টাকা।

সে বছর শেয়ার প্রতি মুনাফা ছিল ৯৬ পয়সা। আর ২০২০-২১ সালের প্রথম ৯ মাসে মুনাফা করেছে ৮৯ পয়সা।

২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির শেয়ার বর্তমানে লেনদেন হচ্ছে ‘এ’ ক্যাটাগরিতে।

কুইন সাউথ টেক্সটাইলের শেয়ার মঙ্গলবার ৩০ টাকা ৪০ পয়সায় লেনদেন হচ্ছিল। বুধবার দুপুর সোয়া ১টায় তা ১ টাকা ২০ পয়সা বেড়ে ৩১ টাকা ৬০ পয়সায় লেনদেন হচ্ছিল। 

২০১৭-১৮ অর্থবছরে কুইন সাউথ টেক্সটাইল মুনাফা করেছিল ১৭ কোটি ৭২ লাখ টাকা। বিনিয়োগকারীদের শেয়ার প্রতি ৭০ পয়সা নগদ এবং প্রতি ১০০টি শেয়ারে নতুন ১০টি শেয়ার লভ্যাংশ দিয়েছিল।

২০১৮-১৯ অর্থবছরে ১৯ কোটি ৮৯ লাখ টাকা মুনাফা করে কুইন সাউথ টেক্সটাইল বিনিয়োগকারীদের প্রতি ১০০ শেয়ারে নতুন ১০টি শেয়ার এবং প্রতি শেয়ারে ৮০ পয়সা লভ্যাংশ দেয়।

২০১৯-২০ অর্থবছরে এ কোম্পানি ১১ কোটি ৬২ লাখ টাকা মুনাফা দেখিয়েছিল; বিনিয়োগকারীদের প্রতি ১০০ শেয়ারে নতুন ৮টি শেয়ার এবং প্রতি শেয়ারে ৮০ পয়সা লভ্যাংশ দিয়েছিল।

পুঁজিবাজারে এ কোম্পানির ১৩ কোটি ৮ লাখ ৭৬ হাজার ২০টি শেয়ার আছে। এর মধ্যে ৫৩ দশমিক ২৩ শতাংশ আছে পরিচালকদের হাতে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে আছে ২৯ দশমিক ১৩ শতাংশ শেয়ার, বিদেশিদের হাতে ২ দশমিক ৯৯ শতাংশ শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে ১৪ দশমিক ৬৫ শতাংশ শেয়ার আছে।

কুইন সাউথ টেক্সটাইল বর্তমান বাজার মূলধন ৩৯৭ কোটি ৮৬ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ১৩০ কোটি ৮৭ লাখ টাকা; রিজার্ভের পরিমাণ ৭০ কোটি ৭৬ লাখ টাকা।