পুঁজিবাজার: শুরুতে উত্থান, দিন শেষে সূচক পতন

মহামারী ও লকডাউনের কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জের একটি ব্রোকারেস হাউজে বৃহস্পতিবার শেয়ার কেনাবেচায় পুঁজিবাজারে বিনিয়োগকারীরা। ছবি: মাহমুদ জামান অভি
সপ্তাহের চতুর্থ দিনের শুরুতে সূচকে বড় উত্থানের পর পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারের লেনদেন।

তবে আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬ দশমিক ৭২ পয়েন্ট বা দশমিক ২৩ শতাংশ কমে হয়েছে ৭২৪১ দশমিক ৮৪ পয়েন্ট।

আর এ বাজারে লেনদেন ২৩১ কোটি টাকা বেড়ে হয়েছে ২১৪৬ কোটি টাকা।

দিনের শুরুতে প্রথম আধা ঘণ্টায় ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে ইতিহাসের সর্বোচ্চ অবস্থানে পৌঁছে যায়।

কিন্তু সকালের সেই উত্থান স্থায়ী হয়নি। এরপর লেনদেনের পুরো সময় ধরে সূচক পড়তে থাকে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসইতে) সূচকেও ছিল একই চিত্র। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই দিন শেষে ৮৮ দশমিক ৫৮ পয়েন্ট বা দশমকি ৪১ শতাংশ কমে ২১ হাজার ১৫১ দশমিক ৯০ পয়েন্ট হয়েছে।

চট্টগ্রামের বাজারও লেনদেনের প্রথম আধা ঘণ্টায় সূচক আগের দিনের চেয়ে ৮৮ পয়েন্টের বেশি বেড়ে যায়। এরপর টানা পতন শুরু হয়।

ঢাকার বাজারে লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে এদিন ১২৫টির দর বেড়েছে, ২০৯টির কমেছে এবং ৪২টির দর অপরিবর্তিত রয়েছে।

চট্টগ্রামের বাজারে লেনদেন হওয়া ৩১৯টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ১১৮টির দর বেড়েছে, ১৭০টির কমেছে এবং ৩১টির দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনে এদিন ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের আধিপত্য ছিল। এরপর রয়েছে বস্ত্র, বীমা, প্রকৌশল ও আর্থিক খাত।

ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি: ওরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ম্যাকসন্স স্পিনিং, বেক্সিমকো ফার্মা, ডেলটা লাইফ ইন্সুরেন্স, অ্যাকটিভ ফাইন, লংকাবাংলা ফাইন্যান্স, খুলনা পাওয়ার, প্যাসিফিক ডেনিমস, লাফার্জহোলসিম বাংলাদেশ, সাইফ পাওয়ার।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০ কোম্পানি: সিএপিএমআইবিবিএম মিউচুয়াল ফান্ড, অ্যাকটিভ ফাইন প্যাসিফিক ডেনিমস, তোশরিফা, ডেলটা লাইফ, ওরিয়ন ফার্মা, কেটিএল, সিএপিএমবিডিবিএল মিউচুয়াল ফান্ড, ন্যাশনাল ফিড মিল ও ইয়াকিন পলিমার।

সবচেয়ে বেশি দর হারানো ১০কোম্পানি: দেশ গার্মেন্টস, ইস্টার্ন ইন্স্যুরেন্স, মনসপুল পেপার, ইবনেসিনা, রূপালী ইন্সুরেন্স, ইন্টারন্যাশনাল লিজিং, ইসলামিক ইন্স্যুরেন্স, আলিফ ইন্ডাস্ট্রিজ, পেপার প্রসেসিং ও সিনোবাংলা।

বুধবার ডিএসইর ব্লক মার্কেটে লেনদেন হয়েছে ১৭৪ কোটি টাকার বেশি। এর মধ্যে সবচেয়ে বেশি ১০ কোটি টাকার লেনদেন হয়েছে এসপিসিএলের শেয়ার।