পুঁজিবাজারে ‘সূচক নিয়ে’ ভয়ের কারণ নেই: সালমান এফ রহমান

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান (ফাইল ছবি)
সূচক যেভাবে বাড়ছে তাতে বাংলাদেশের পুঁজিবাজার নিয়ে এখন ভয়ের কারণ নেই বলে মনে করেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

মঙ্গলবার বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, “আমরা পুঁজিবাজারের সূচক নিয়ে খুব উদ্বিগ্ন হয়ে গেছি। আসলে সূচক কিন্তু গুরুত্বপূর্ণ নয়। সূচক যদি আস্তে আস্তে বাড়ে তাহলে কোনো সমস্যা নেই।

“যদি অনেক দ্রুত বেড়ে যায় তাহলে ধস নামে। ১৯৯৬ ও ২০১০ সালে যেমন হয়েছিল। বর্তমানে পুঁজিবাজারের সূচক যেভাবে বাড়ছে, সেটা স্থিতিশীলভাবে বাড়ছে। বর্তমানে সূচক বাড়ছে আবার কমছে, এভাবে বাড়লে ঝুঁকি নেই।”

বিএমবিএ আয়োজিত এ আলোচনার মূল বিষয় ছিল পুঁজিবাজারের উন্নয়নে বিনিয়োগ শিক্ষা।

সভায় বিশেষ অতিথি ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আরও বক্তব্য দেন সংগঠনের সভাপতি ছাইদুর রহমান।

সালমান এফ রহমান বলেন, “দেশের পুঁজিবাজারের একটি কাঠামোগত সমস্যা আছে। তা হচ্ছে ক্ষুদ্র বিনিয়োগকারী ৮০ শতাংশ। সেই তুলনায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা কম। অন্যান্য দেশে এটা একদম উল্টো। প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীর সংখ্যা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।”

পুঁজিবাজার ঝুঁকিপূর্ণ বলে বিনিয়োগকারীদের ভয় দেখানো হচ্ছে: বিএসইসি প্রধান  

এসময় বিনিয়োগকারীদের প্রশিক্ষণ ও গবেষণায় জোর দেওয়ার পরামর্শ দেন তিনি।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আরও শক্তিশালী করতে হবে উল্লেখ করে তিনি বলেন, “মিউচুয়াল ফান্ডগুলোকে আমাদের শক্তিশালী করতে হবে। বন্ড মার্কেটকে আরও শক্তিশালী করতে হবে।”

বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন (আইওএসসিও) এর সদস্য হিসেবে ২০১৭ সাল থেকে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করে আসছে বিএসইসি।

এবার ৪ থেকে ১২ অক্টোবর এ সপ্তাহ উদযাপনকালে পুঁজিবাজার নিয়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

এবারের বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের মূল প্রতিপাদ্য- টেকসই অর্থায়ন এবং আর্থিক প্রতারণা-কেলেঙ্কারি ঠেকানো।