পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সপ্তাহের দ্বিতীয় দিন সূচক কমেছে দেশের দুই পুঁজিবাজারে; সেই সঙ্গে কমেছে লেনদেন এবং বেশিরভাগ শেয়ারের দাম।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২২ দশমিক ৪৩ পয়েন্ট বা দশমিক ৩০ শতাংশ কমে ৭ হাজার ৩৪৫ দশমিক ৫৭ পয়েন্ট হয়েছে।

দিনের প্রথম ঘণ্টার লেনদেনে এই সূচক আগের দিনের চেয়ে ৪৬ পয়েন্ট বেড়ে গেলেও পরে পড়তে থাকে। শেষ পর্যন্ত সূচকের ঘরে আগের দিনের চেয়ে কম পয়েন্ট নিয়ে লেনদেন শেষ হয়। 

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৫ দশমিক ৮২ শতাংশ বা ১১৪ কোটি ৩২ লাখ টাকা কমেছে সোমবার।

মোট ১ হাজার ৮৪৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এদিন, যা আগের কর্মদিবসে ১ হাজার ৯৬২ কোটি ৮৭ লাখ টাকা ছিল।

ডিএসইতে এদিন ৬৯ শতাংশ কোম্পানির দাম কমেছে। লেনদেন হওয়া ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের মধ্যে ৯৭টির দর বেড়েছে, ২৫৯টির কমেছে এবং ৫টির দর অপরিবর্তিত রয়েছে।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯৬ দশমিক ৬৫ পয়েন্ট হয়েছে। আর ডিএস৩০ সূচক ৮ দশমিক ৫০ পয়েন্ট কমে হয়েছে ২ হাজার ৭৫৭ দশমিক ২৮ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি: লাফার্জহোলসিম বাংলাদেশ, অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, পাওয়ার গ্রিড কোম্পানি, বিএটিবিসি, ম্যাকসন্স স্পিনিং, এসিআই লিমিডেট, প্যারামাউন্ট টেক্সটাইল ও জিপিএইচ ইস্পাত।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০ কোম্পানি: শেফার্ড ইন্ডাস্ট্রিজ, কাট্টালি টেক্সটাইল, আমান ফিড, অরিয়ন ফার্মা, অরিয়ন ইনফিউশন, এসিআই ফর্মুলেশন, জেমিনী সী ফুড, জি কিউ বলপেন, এসিআই লিমিডেট ও ইস্টার্ন লুব্রিকেন্টস।      

সবচেয়ে বেশি দর হারানো ১০ কোম্পানি: মেট্রো স্পিনিং, প্রাইম ফাইন্যান্স, কেয়া কসমেটিক্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, শ্যামপুর সুগার মিল, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, সিলকো ফার্মা ও মিথুন নিটিং।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই এদিন ৫৬ দশমিক ৩৮ পয়েন্ট কমে ২১ হাজার ৪৫৯ দশমিক ৬২ পয়েন্ট হয়েছে।

সোমবার এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ২৮ দশমিক ৮৪ শতাংশ বা ২৩ কোটি ৬১ লাখ টাকা কমেছে। মোট ৫৮ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৮১ কোটি ৮৮ লাখ টাকা।

সিএসইতে ২৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৯৭টির দর বেড়েছে, ১৭২টির কমেছে এবং ২৬টির দর অপরিবর্তিত রয়েছে।