পতন গড়াল তৃতীয় দিনে

দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইতে আবার টানা দরপতন শুরু হয়েছে।

আগের দিনের বড় পতনের পর মঙ্গলবার দেশের দুই পুঁজিবাজারে দিনভর ওঠানামার পর সূচক সামান্য কমেছে। বেশির ভাগ শেয়ারের দাম কমায় শেষ পর্যন্ত সূচক ছিল নিম্নমুখী।

এতে টানা তিন দিনের মতো সূচক কমে শেষ হয়েছে লেনদেন। তবে বেড়েছে লেনদেন।

মঙ্গলবারও সাম্প্রতিক সময়ের অন্যান্য দিনের মতো শুরুটা হয়েছিল সূচকের ঊর্ধ্বমুখী হওয়ার মধ্য দিয়ে। প্রথম ৩০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক আগের দিন থেকে ১২ পয়েন্ট বেড়ে যায়।

এরপর কিছুটা কমলেও দুই ঘণ্টার মাথায় সূচক আগের দিনের থেকে ৫৫ পয়েন্ট বেড়ে যায়। এরপরই বেশির ভাগ শেয়ার দর হারাতে থাকলে ঊর্ধ্বমুখী ধারা আর ধরে রাখতে পারেনি সূচক।

দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৯ দশমিক ২৮ পয়েন্ট বা দশমিক ১৩ শতাংশ কমে ৭ হাজার ১৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সূচক কমেছে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও। এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ৪৩ দশমিক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৫১৫ দশমিক ৮৯ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৫৬টির ও কমেছে ১৭৬টির। অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর।

এদিন সূচক কমলেও এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ৭ দশমিক ২২ শতাংশ বা ৮৮ কোটি ৫৬ লাখ টাকা বেড়েছে।

ঢাকায় ১ হাজার ৩১৪ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ২২৬ কোটি ৫ লাখ টাকা।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৩৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৬৮    দশমিক ৫৮ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৬ দশমিক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৬০ দশমিক ৮৬ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০টি কোম্পানি

বেক্সিমকো লিঃ, ওয়ান ব্যাংক, ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক, ফরচুন সুজ, কেটিএল, আইএফআইসি ব্যাংক, পিটিএল, বেক্সিমকো ফার্মা, সাইফ পাওয়ার ও ওরিয়ন ফার্মা।

দাম বাড়ার তালিকায় শীর্ষ ১০টি

একমি পেসটিসাইড, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, গোল্ডেন সন, তসরিফা ইন্ডাস্ট্রিজ, প্যাসেফিক ডেনিমস, সিলকো ফার্মা, আইবিপি, এম আই সিমেন্ট ও এসএস স্টিল।

বেশি দর হারানো ১০টি কোম্পানি

জিপিএইচ ইস্পাত, নাভানা সিএনজি, ডমিনেজ স্টিল, প্রভাতি ইন্স্যুরেন্স, রহিম টেক্সটাইল, ইউনাইটেড পাওয়ার, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, জেনেক্স ইনফোসিস, এসআইবিএল ও স্টাইলক্র্যাফট।

এদিন সিএসইতে ২৮১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১৪৭টির ও অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ২৩ দশমিক ১২ শতাংশ বা ৯ কোটি ৯৪ লাখ টাকা বেড়েছে।

এদিন মোট ৫২ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪২ কোটি ৯৯ লাখ টাকা।