বড় পতনে লেনদেনও কমলো

ঊর্ধ্বমুখী বাজারে হঠাৎ বড় দরপতনে লেনদেনও কমেছে।

সপ্তাহের চতুর্থ দিন বুধবার আগের দিনের মতো সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। দিনের বড় অংশজুড়ে বেশির ভাগ শেয়ারের দাম বেড়েই লেনদেন হয়।

তবে দুই ঘণ্টা পর থেকে গত কয়েকদিনে বেশি বেড়ে যাওয়া শেয়ারগুলো থেকে বিশেষ করে রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর শেয়ার থেকে মুনাফা তুলে নেওয়া শুরু হলে সূচকও কমতে থাকে।

শেষ পর্যন্ত দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে ৫৩ দশমিক শূন্য ৯ পয়েন্ট বা দশমিক ৭৫ শতাংশ কমে ৬ হাজার ৯৯৬ দশমিক শূন্য ৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন চট্টগ্রামের পুঁজিবাজার সিএসইতে সূচক কমলেও লেনদেন বেড়েছে।

এ বাজারের প্রধান সূচক সিএএসপিআই ১৬৯ দশমিক ৯৯ পয়েন্ট বা দশমিক ৮২ শতাংশ কমে অবস্থান করছে ২০ হাজার ৪৯৭ দশমিক ৩৬ পয়েন্টে।

এদিকে বুধবার ডিএসইতে লেনদেন আগের দিনের তুলনায় ১৫ দশমিক ৮২ শতাংশ বা ৩১২ কোটি ৭১ লাখ টাকা কমেছে।

মোট এক হাজার ৬৬৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ৯৭৬ কোটি ৮৯ লাখ টাকা।

এদিন দেশের প্রধান বাজার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৮৮টির এবং কমেছে ২৪৩টির। অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক শূন্য ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৯৪ দশমিক ৭৮ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ১৯ দশমিক ৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬০৬ দশমিক ৭৯ পয়েন্টে।

লেনদেনের শীর্ষ ১০

ফরচুন সুজ, বেক্সিমকো লিঃ, বিএসসি, পাওয়ার গ্রিড, আরএকে সিরামিক, তিতাস গ্যাস, রবি অজিয়াটা, ফারইস্ট ইসলামি লাইফ ইন্স্যুরেন্স, বিএসসিসিএল ও বসুন্ধরা পেপার।

দাম বাড়ার শীর্ষ ১০

তৌফিকা ফুডস, আরএকে সিরামিক, রংপুর ফাউন্ড্রি, এএমসিএল (প্রাণ), রবি অজিয়াটা, আলিফ ইন্ডাস্ট্রিজ, মুন্নু এগ্রো, এসআইবিএল, ফরচুন সুজ ও আমান কটন।

দর হারানো শীর্ষ ১০

বিএসসি, দুলামিয়া কটন, ডেসকো, ন্যাশনাল টিউবস, পাওয়ার গ্রিড, বিএসসিসিএল, ন্যাশনাল হাউজিং, ওয়েস্টার্ন মেরিন, এটলাস বাংলাদেশ ও পেনিনসুলা।

এদিন সিএসইতে ২৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির দর।

এ বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১৫ দশমিক ৩৯ শতাংশ বা ৯ কোটি ৬৫ লাখ টাকা বেড়েছে।

মোট ৭২ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৬২ কোটি ৭০ লাখ টাকা।