সূচক-লেনদেন সামান্য বেড়েছে

সপ্তাহের তৃতীয় দিন বাংলাদেশের দুই পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে, সঙ্গে বেড়েছে লেনদেন।

মঙ্গলবার প্রথম ৩০ মিনিটে ঢাকার পুঁজিবাজারে সূচক ৩৫ পয়েন্ট বেড়ে যায়। ২ ঘণ্টার লেনদেনে ডিএসই সূচক আগের দিন থেকে ৩৪ পয়েন্ট বেশি ছিল।

দিন শেষে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিন থেকে শূন্য দশমিক ৪৪ পয়েন্ট বা দশমিক শূন্য ৬ শতাংশ বেড়ে ৭ হাজার ৫৫ দশমিক ৭১ পয়েন্টে অবস্থান নেয়।

মঙ্গলবার এই বাজারে লেনদেন আগের দিনের তুলনায় ১ দশমিক ৫৫ শতাংশ বা ২৬ কোটি ১৪ লাখ টাকা বেড়েছে।

ঢাকায় এদিন ১ হাজার ৭১২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়, যা আগের কর্মদিবসে ছিল ১ হাজার ৬৮৬ কোটি ৭৪ লাখ টাকা।

মঙ্গলবার ডিএসইতে ৪৯ শতাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ৩৯ শতাংশের দাম, অপরিবর্তিত রয়েছে ১৩ শতাংশ কোম্পানির শেয়ারের দাম।

লেনদেন হয়েছে ৩৭৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ১৮৪টির এবং কমেছে ১৪৬টির, অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

ঢাকার অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫০৬ পয়েন্টে দশমিক ৫৬ পয়েন্টে।

ডিএস৩০ সূচক ৮ দশমিক ৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৫৯৮ দশমিক ৯৬ পয়েন্টে।

লেনদেনে শীর্ষ ১০

বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি, সাইফ পাওয়ারটেক লিমিটেড, জিপিএইচ ইস্পাত, ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স, পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ, জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিঃ, ফরচুন সুজ, আর একে সিরামিক এবং প্যারামাউন্ট টেক্সটাইল।

দাম বাড়ায় শীর্ষ ১০

দেশ গার্মেন্টস লিমিটেড, ইউনিয়ন ইন্সুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইন্সুরেন্স, শেফার্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এস. এস স্টিল লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্স, শমরিতা হাসপাতাল, অগ্নি সিস্টেমস লিমিটেড, মেট্রো স্পিনিং এবং ফার্মা এইডস লিমিটেড।

দর পতনে শীর্ষ ১০

আনলিমা ইয়ার্ন, আজিজ পাইপস লিমিটেড, আইটি কনসালটেন্টস লিমিটেড, তুং হাই লিমিটেড, এশিয়া ইনস্যুরেন্স লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক লিমিটেড, তিতাস গ্যাস, আনোয়ার গ্যালভানাইজিং এবং ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড।

মঙ্গলবার চট্টগ্রামের পুঁজিবাজারে প্রধান সূচক সিএএসপিআই ৮ দশমিক শূন্য ১ পয়েন্ট বা দশমিক শূন্য ৪ শতাংশ বেড়ে অবস্থান নিয়েছে ২০ হাজার ৬৫৮ দশমিক ৯৬ পয়েন্টে।

আগের দিনের তুলনায় ৩১ দশমিক ৫৯ শতাংশ বা ১৪ লাখ ২৮ হাজার টাকা বেশি লেনদেন হয় এই বাজারে।

এদিন মোট ৫৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৪৫ কোটি ২২ লাখ টাকা।

সিএসইতে ৩০৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড কেনাবেচা হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।