এশিয়ার ‘শক্তিশালী’ সাইবার আক্রমণের কবলে হাঙ্গেরি 

ছবি: রয়টার্স
শক্তিশালী সাইবার আক্রমণের কবলে পড়েছিল হাঙ্গেরির আর্থিক সংস্থা ও টেলিকম কাঠামো। দেশটির মেগার টেলিকম জানিয়েছে, রাশিয়া, চীন ও ভিয়েতনামে অবস্থিত কম্পিউটার সার্ভার থেকে চালানো হয়েছিল হামলাটি।

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, হাঙ্গেরিতে সাইবার আক্রমণটি কয়েক দফায় হয়েছে। আক্রমণের কারণে বুদাপেস্টের কিছু অংশে বেশ কয়েকটি আর্থিক সংস্থা ও মেগার টেলিকমের সেবাদান বিঘ্নিত হয়েছে।

পরে মেগার টেলিকম ওই সাইবার আক্রমণ থামাতে পেরেছে বলেও প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

পুরো আক্রমণটিই ছিলো ডিস্ট্রিবিউটেড-ডিনায়াল-অফ-সার্ভিস (ডিডিওএস) ধাঁচের। এ ধরনের হামলায় প্রচুর ডেটা ট্রাফিক পাঠিয়ে কোনো নেটওয়ার্ককে স্থবির করে দেওয়ার চেষ্টা করে হ্যাকাররা।

মেগার টেলিকম জানিয়েছে, সাম্প্রতিক আক্রমণে ডেটা পাঠানোর হার গতানুগতিক ডিডিওএস আক্রমণের চেয়ে দশগুণ বেশি ছিলো। প্রতিষ্ঠানটি বলেছে, “সে হিসেবে, এটি হাঙ্গেরিতে হওয়া সবচেয়ে বড় সাইবার আক্রমণগুলোর একটি- আকৃতিগত দিক থেকে, জটিলতার দিক থেকেও।”

“রুশ, চীনা এবং ভিয়েতনামিজ হ্যাকাররা হাঙ্গেরিয়ান আর্থিক সংস্থাগুলোকে লক্ষ্য করে ডিডিওএস আক্রমণ চালানোর চেষ্টা করেছে, পাশাপাশি তারা মেগার টেলিকমের নেটওয়ার্ককেও স্থবির করে দেওয়া চেষ্টা করেছে।” – যোগ করেছে মেগার টেলিকম।