গুগলের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট মামলা করবে যুক্তরাষ্ট্র

ছবি: রয়টার্স
গুগলের বিরুদ্ধে অ্যান্টিট্রাস্ট মামলা করতে যাচ্ছে মার্কিন বিচার বিভাগ, এমনটাই দাবি করেছেন পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, প্রতিযোগীদের দমিয়ে রাখতে গুগল বাজারে নিজেদের অবস্থানের সুযোগ নিয়ে আইন ভেঙেছে, এমন দাবিতে মঙ্গলবারই মামলা করার পরিকল্পনা করছে দেশটি।

সার্চ এবং বিজ্ঞাপন ব্যবসায় প্রতিযোগীদের সঙ্গে গুগল কেমন আচরণ করেছে, সে বিষয়টিই মামলার মূল প্রতিপাদ্য হতে যাচ্ছে।

সার্চ ইঞ্জিনে গুগলের আধিপত্য বজায় রাখতে এবং আরও বেশি বিজ্ঞাপন বিক্রি করতে বাজারে ক্ষমতা অপব্যবহার করে প্রতিযোগীদেরকে দমিয়ে রাখা হয়েছে কি না, সে বিষয়গুলোই খতিয়ে দেখতে মামলা করবে বিচার বিভাগ।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি গুগল।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের কয়েকদিন আগেই এই মামলার মুখে পড়তে যাচ্ছে গুগল। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তার সমর্থকদের কাছে অঙ্গীকার করেছেন যে, রক্ষণশীল কন্ঠ দমানোর অভিযোগে নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানকে দায়ী করা হবে। এই অঙ্গীকার পূরণের অংশ হিসেবেই গুগলের বিরুদ্ধে এই মামলা হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।

চার প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন, অ্যাপল, ফেইসবুক এবং গুগলের বিরুদ্ধে এক বছরেরও বেশি সময় ধরে অ্যান্টিট্রাস্ট তদন্ত চালাচ্ছে মার্কিন বিচার বিভাগ। ইতোমধ্যে ফেইসবুক এবং গুগলের বিরুদ্ধে মামলাও করেছে মার্কিন অঙ্গরাজ্যগুলোর অ্যাটর্নি জেনারেলদের একটি দল।