ইইউ অ্যান্টিট্রাস্ট প্রধানের সঙ্গে আলোচনায় বসবেন পিচাই

ছবি- রয়টার্স
ইউরোপিয়ান ইউনিয়নের অ্যান্টিট্রাস্ট প্রধান মারগ্রেথ ভেস্টাগারের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলোচনায় বসবেন গুগল ও অ্যালফাবেট প্রধান সুন্দার পিচাই।

প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২৫ জানুয়ারি এই ভিডিও কনফারেন্স হবে বলে শুক্রবার প্রকাশ করেছে ইউরোপিয়ান কমিশন।

চার মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল, ফেইসবুক, অ্যাপল এবং অ্যামাজনের ক্ষমতা দমনের লক্ষ্যে অনেকদিন ধরেই প্রতিষ্ঠানগুলোকে চাপ দিয়ে আসছেন ভেস্টাগার।

নতুন কঠোর নীতিমালার প্রস্তাব করেছেন ভেস্টাগার। ডিজিটাল খাত এবং প্রতিযোগিতার সমস্যা নিয়ে পিচাইয়ের সঙ্গে আলাপ হবে বলে জানিয়েছেন কমিশনের এক মুখপাত্র।

গত মাসেই নতুন নীতিমালার প্রস্তাব করেছেন ইইউ অ্যান্টিট্রাস্ট প্রধান। এরই মধ্যে এই নীতিমালা এড়ানোর চেষ্টায় নেমেছে অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান।

বর্তমানে ইইউ আইনপ্রণেতা এবং ইউরোপিয়ান দেশগুলোর দিকেই নজর রয়েছে প্রতিষ্ঠানগুলোর। নতুন নীতিমালা বাস্তবায়নের বাস্তবায়নের আগে কমিশনের সঙ্গে মিলে সিদ্ধান্ত চূড়ান্ত করবে দেশগুলো।

এর আগে ইইউ শিল্প প্রধান থিয়েরি ব্রেটনের সঙ্গে ভিডিও কনফারেন্সে অংশ নিয়েছেন পিচাই। অনেক অঞ্চলে ইউরোপিয়ান ইউনিয়নের কৌশলগত স্বয়ংক্রিয়তা কার্যকর করতে এবং মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানের কাছ থেকে মুক্তি পেতে কাজ করছেন ব্রেটন।

প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো যাতে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানের সঙ্গে ন্যায্য আচরণ করে এবং প্ল্যাটফর্মে ভুয়া ও ক্ষতিকর কনটেন্ট আটকাতে আরও সক্রিয় হয়, সে বিষয়ে প্রতিষ্ঠানগুলোকে চাপ দেওয়ার প্রস্তাব দিয়েছে ইউরোপিয়ান কমিশন।