এ বছরই বৈদ্যুতিক গাড়ি বানানোর লক্ষ্য হুয়াওয়ের

ছবি: রয়টার্স
নিজস্ব ব্র্যান্ডের আওতায় এবার বৈদ্যুতিক গাড়ি বানানোর পরিকল্পনা করছে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে। এর মধ্যে কিছু মডেল উন্মোচন করা হতে পারে চলতি বছরের শেষ নাগাদ।

হুয়াওয়ের ভোক্তা ব্যবসায় বিভাগের প্রধান রিচার্ড ইউ জানিয়েছেন, বৈদ্যুতিক গাড়িতে নজর দিতে চাইছে প্রতিষ্ঠান। এর মাধ্যমে বড় পরিসরের বাজার খাতকে লক্ষ্য বানাবে চীনা প্রতিষ্ঠানটি।

বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন বলছে, বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট দুই ব্যক্তি জানিয়েছেন, বৈদ্যুতিক গাড়ি বানানোর লক্ষ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন চ্যাংগান অটোমোবাইল এবং অন্যান্য নির্মাতা প্রতিষ্ঠানের কারখানা ব্যবহার করতে আলোচনা করছে হুয়াওয়ে।

বৈদ্যুতিক গাড়ি উৎপাদন করতে বেইজিং-ভিত্তিক বিএআইসি গ্রুপের ব্লুপার্ক নিউ এনার্জি টেকনোলজির সঙ্গেও আলোচনা করছে হুয়াওয়ে।

নিজস্ব গাড়ি বানানোর পরিকল্পনা করছে আরেক চীনা প্রতিষ্ঠান শাওমিরও। এটিকে কৌশলগত সিদ্ধান্ত হিসেবেই দেখছে প্রতিষ্ঠানটি। যদিও এখন পর্যন্ত বিস্তারিত প্রকাশ করেনি শাওমি।

শাওমি প্রধান লেই জুনই নতুন এই প্রকল্পে সরাসরি নেতৃত্ব দেবেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

টেসলা প্রধান ইলন মাস্কের সঙ্গে সাক্ষাৎ করতে ২০১৩ সালে দুইবার মার্কিন যুক্তরাষ্ট্র ভ্রমণ করেছেন লেই জুন। এবারে ধারণা করা হচ্ছে এই খাতে প্রতিষ্ঠানের আগ্রহ আরও বেড়েছে।