শরতের নতুন আয়োজনের সময় জানালো অ্যাপল

ছবি: অ্যাপল
ঘটনা আসলেও সত্যি। শরতেই নতুন পণ্য আনার পরিকল্পনা রয়েছে অ্যাপলের। সম্প্রতি নিজেদের ওই ‘আনলিশড’ আয়োজনের দিনক্ষণও জানিয়েছে অ্যাপল। ধারণা করা হচ্ছে, এবারই দেখা মিলবে নতুন ম্যাকবুক প্রো’র।

অ্যাপল শুধু আয়োজনের নাম, তারিখ ও সময় জানিয়েছে। বিস্তারিত আর কোনো তথ্য দেয়নি। অ্যাপলের দেওয়া তথ্য অনুসারে, ১৮ অক্টোবর বাংলাদেশ সময় রাত ১১টায় অনুষ্ঠিত হবে তাদের ‘আনলিশড’ ইভেন্ট।

মার্কিন এ প্রযুক্তি জায়ান্ট সরাসরি কিছু না বললেও, প্রযুক্তিপ্রেমীদের অনেকেই বলছেন– এম১এক্স প্রসেসর ওয়ালা নতুন ১৪ ও ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো আনছে অ্যাপল।

আগেই খবর রটেছে এবারের ম্যাকবুকে দেখা মিলবে উল্লেখযোগ্য নতুন নকশার। চোখে পড়বে নতুন ম্যাগসেইফের-মতো চার্জিংয়ের। থাকবে এসডি কার্ড স্লটও।

আরও গুজব হলো, অ্যাপল টাচ বার বাদ দিতে পারে ডিভাইসটি থেকে। এ ছাড়াও নতুন ম্যাকবুকে থাকতে পারে ১৬ বা ৩২ গ্রাফিক্স কোর।

হিসেবে দশ সিপিইউ কোরের (আটটি পারফরম্যান্স এবং দুটি এফিশিয়েন্সি) এম১ –এর তুলনায় ম্যাকবুক প্রো-এর নতুন এম১এক্স প্রসেসরও বেশি শক্তিশালী হবে।

আয়োজনে ম্যাকবুক প্রো বাদেও নতুন তৃতীয় প্রজেন্মের ‘বেসিক’ এয়ারপডসের ঘোষণা দিতে পারে অ্যাপল। এনগ্যাজেট মন্তব্য করেছে, গত বছরের মতো পণ্যের কথা জানাতে তিন আয়োজন না-ও করতে পারে অ্যাপল – হতে পারে ২০২১ শেষ হওয়ার আগে এটাই অ্যাপলের চূড়ান্ত আয়োজন। আর তাই হাই এন্ড ম্যাক মিনির মতো পণ্যের ঘোষণা আসার সম্ভাবনাকে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।