ফিফা গেইম তৈরির সুযোগ ভবিষ্যতে পাবে অন্য নির্মাতারাও

ছবি: রয়টার্স
এক প্রতিষ্ঠানের হাতে নিয়ন্ত্রণ অধিকার চলে যাওয়া ঠেকাতে নিজেদের গেইমিং ও ই-স্পোর্টস পোর্টফোলিও বাড়াবে ফিফা।

শুক্রবার এ বিষয়ে জানিয়েছে বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থাটি। তারা বলেছে, “ফুটবল অংশীদারদের গেইমিং ও ই-স্পোর্টসের ভবিষ্যতে সব অধিকারে অবশ্যই একের চেয়ে বেশি পক্ষের নিয়ন্ত্রণ ও ভোগের বিষয়টি জড়িত থাকতে হবে।”

পাশাপাশি সংস্থাটি আরও জানিয়েছে, বিভিন্ন প্রযুক্তি ও মোবাইল প্রতিষ্ঠান এখন সক্রিয়ভাবে ফিফার সঙ্গে, তাদের প্ল্যাটফর্মের সঙ্গে এবং বৈশ্বিক টুর্নামেন্টের সঙ্গে যুক্ত হতে চাইছে।

অনেক আগে থেকেই নিজেদের বহুল বিক্রিত ফুটবল ভিত্তিক গেইম ফ্র্যাঞ্চাইজি টাইটেলে ফিফার নাম ব্যবহার করে আসছে গেইম নির্মাতা ইলেকট্রনিক আর্টস (ইএ)। কিন্তু সাম্প্রতিক এক প্রতিবেদনে নিউ ইয়র্ক টাইমস বলছে, ওই নাম ব্যবহারের চুক্তি নবায়ন করতে হিমশিম খেতে হচ্ছে ইএ-কে।

গত সপ্তাহে ইএ জানিয়েছে, তারা ফিফার সঙ্গে বসে চুক্তি নবায়নের বিষয়টি পর্যালোচনা করে দেখছে। রয়টার্সের প্রতিবেদন বলছে, ফুটবল খাতে ইএ –এর অন্যান্য যতো চুক্তি রয়েছে, সেগুলো থেকে ফিফার নাম ব্যবহারের চুক্তিটি আলাদা।

ইএ ও ফিফার বর্তমান চুক্তিটির মেয়াদ আগামী বছরের কাতার বিশ্বকাপের পর ফুরিয়ে যাবে। রয়টার্স বলছে, ফিফা বাড়তি আয়ের রাস্তা খুঁজছে। অন্যদিকে, ইএ ফিফা ব্র্যান্ডকে এনএফটি ও আসল গেইমের হাইলাইটসের মতো নতুন খাতে নিয়ে যেতে চাইছে।