বিটকয়েন মাইনিং সিস্টেম তৈরি করতে চাইছে ডরসির স্কয়ার

ছবি- রয়টার্স
কাস্টম সিলিকনের ভিত্তিতে বিটকয়েন মাইনিং সিস্টেম তৈরি করতে চাইছে মার্কিন আর্থিক সেবাদাতা ও ডিজিটাল লেনদেন প্রতিষ্ঠান স্কয়ার ইনকর্পোরেটেড। সম্প্রতি এ ব্যাপারে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জ্যাক ডরসি।

টুইটারের এ সহ-প্রতিষ্ঠাতা স্কয়ার প্রতিষ্ঠার পর থেকেই প্রতিষ্ঠান প্রধানের দায়িত্ব পালন করছেন। শুক্রবার নতুন পরিকল্পনার খবর জানিয়ে ডরসি এক টুইটে বলেন, “আমরা যদি এটা করি, তাহলে আমরা আমাদের হার্ডওয়্যার ওয়ালেট মডেল অনুসরণ করবো: যা কমিউনিটির উন্মুক্ত সহযোগিতায় তৈরি।”

এর অর্থ দাঁড়াচ্ছে, উন্মুক্ত ডেভেলপার প্ল্যাটফর্ম তৈরির ব্যবসা ও ক্রিপ্টোকারেন্সির জন্য হার্ডওয়্যার ওয়ালেটের মতো স্কয়ারের বিদ্যমান যে বিটকয়েন কেন্দ্রিক প্রকল্পগুলো রয়েছে, সেগুলোর সঙ্গে যোগ হবে বিটকয়েন মাইনিং সিস্টেমটি।

রয়টার্সের প্রতিবেদন বলছে, বিটকয়েন মাইনিং সিস্টেম তৈরির জন্য স্কয়ারের কী কী প্রয়োজন, তা খতিয়ে করে দেখবে প্রতিষ্ঠানটির হার্ডওয়্যার প্রধান জেসি ডরোগাস্কার নেতৃত্বাধীন একটি দল।

নিজ টুইটার থ্রেডে ডরসি উল্লেখ করেছেন, সিলিকন নকশা ও চিপ নকশা গুটিকয়েক প্রতিষ্ঠানের মধ্যেই সীমিত, যা সরবরাহে সীমাবদ্ধতা তৈরি করছে।

শুক্রবার ছয় মাসে প্রথমবারের মতো বিটকয়েনের মূল্য ৬০ হাজার ডলার ছাড়িয়েছে। বিটকয়েন বাণিজ্য ও মাইনিংয়ের ব্যাপারে চীন কঠোর অবস্থান নেওয়া পর থেকেই আশা বাড়ছে যে মার্কিন নিয়ন্ত্রকরা ভবিষ্যত ভিত্তিক ‘এক্সচেঞ্জ-ট্রেডেড ফান্ড’ (ইটিএফ) –এ অনুমোদন দেবেন। এতে করে ডিজিটাল সম্পদে বিনিয়োগের পথ আরও সুগম হতে পারে।