টিকটকের আদলে ভিডিও ফিড নিয়ে পরীক্ষা চালাচ্ছে স্পটিফাই

ছবি: রয়টার্স
আইওএস অ্যাপের বেটা সংস্করণে গান চলতে থাকা অবস্থায় পুরো স্ক্রিন জুড়ে ভিডিও দেখানোর ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে স্ট্রিমিং সেবা স্পটিফাই। নতুন ভিডিও ফিডটি স্পটিফাইয়ের নেভিগেশন বারে যোগ হয়েছে ‘ডিসকভার’ নামের চতুর্থ ট্যাবে।

নতুন ভিডিও ফিচার নিয়ে পরীক্ষা চালানোর খবর নিশ্চিত করেছে স্পটিফাই। তবে ফিচারটি কবে নাগাদ সব প্ল্যাটফর্মের জন্য বাজারজাত করা হতে পারে-- সে ব্যাপারে কিছু বলেনি শীর্ষ স্ট্রিমিং সেবাটি।

আইওএস অ্যাপের বেটা সংস্করণে ভিডিও ফিড স্ক্রল করতে করতেই পছন্দের গানে ‘লাইক’ দিতে পারবেন ব্যবহারকারী-- জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ। প্রতিটি গানের জন্য তিন ডটের আলাদা মেনুও আছে বলে জানিয়েছে সাইটটি।

এ প্রসঙ্গে স্পটিফাই মুখপাত্র বলেন, “স্পটিফাইয়ে আমরা নিয়মিতই ব্যবহারকারীর অভিজ্ঞতা আরও উন্নয়ন চেষ্টার অংশ হিসেবে বিভিন্ন পরীক্ষা চালাই। ওই পরীক্ষাগুলোর মধ্যে কিছু ব্যবহারকারীর অভিজ্ঞতায় যোগ হয় এবং বাকিগুলো গুরুত্বপূর্ণ নতুন কিছু শেখার সুযোগ দেয়।” 

আইওএস অ্যাপে প্রায় একই রকমের ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে স্ট্রিমিং সেবা নেটফ্লিক্সও। সেবাটির নতুন ‘কিডস ক্লিপস’ ফিচারটি শিশুবান্ধব অনুষ্ঠানের ভিডিও ক্লিপ দেখায়। বছরের শুরুতেই ‘ফাস্ট লাফ’ নামের আরেকটি ফিচার চালু করেছে নেটফ্লিক্স।

ভার্জ বলছে, স্পটিফাই ও নেটফ্লিক্সের এ কাজগুলোর পেছনে টিকটকের ব্যাপক সাফল্যের ভূমিকা রয়েছে। টিকটকে ব্যবহারকারীদের ‘এনগেজমেন্ট’ এতোটাই বেশি যে, এমনকি সামাজিক মাধ্যম নয় এমন প্ল্যাটফর্মগুলোও প্রতিষ্ঠানটির ফরম্যাট নিজেদের সেবায় প্রয়োগ করতে চাইছে।

স্পটিফাইয়ের ‘ক্যানভাস’ ফিচারের উপর ভিত্তি করে নতুন ‘ডিসকভার’ বানানো হয়েছে বলে জানিয়েছে ভার্জ। ‘ক্যানভাস’ ফিচারে গান চলতে থাকা অবস্থায় শ্রোতাকে ভিডিও দেখাতে পারেন শিল্পীরা। আরেক প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ বলছে ‘ক্যানভাস’ ফিচারের জন্য ব্যবহৃত ভিডিওগুলোই আপাতত ‘ডিসকভার’ ফিডে দেখানো হচ্ছে বলে মনে হচ্ছে।