নিপীড়নের অভিযোগে সিইও, দায় বহন করছে গেইম নির্মাতা

নিপীড়ন ও হয়রানির অভিযোগে অ্যাক্টিভিশন ব্লিজার্ডের সিইও ববি কোটিক। ছবি: রয়টার্স
জিওফ কাইলি’র একটি টুইটেই পরিষ্কার হয়ে গেল গেইম নির্মাতাদের সমাজে অনেকটাই ‘অচ্ছুত’ হয়ে গেছে অ্যাক্টিভিশন ব্লিজার্ড। গেইম অ্যাওয়ার্ডস-এর এই প্রযোজক ও উপস্থাপক নিশ্চিত করেছেন এবারের আয়োজনে মনোনয়ন পাওয়া ছাড়া আর কোনোভাবে সংশ্লিষ্ট থাকবে না প্রতিষ্ঠানটি।

টুইটে কাইলি লিখেছেন, “আমি নিশ্চিত করছি, নিজেদের পাওয়া মনোনয়নের বাইরে অ্যাক্টিভিশন ব্লিজার্ড এই বছরের #TheGameAwards-এর অংশ হবে না।”

''  

কল অফ ডিউটি, গিটার হিরো বা ক্যান্ডিক্রাশ সাগা’র মতো গেইমের নির্মাতা প্রতিষ্ঠানটি সম্প্রতি আলোচনায় এসেছে কর্মপরিবেশে বিষাক্ততা এবং সিইও ববি কোটিকের নিপীড়ন ও হয়রানিমূলক আচরণের অভিযোগে।

ওয়াশিংটন পোস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে কাইলি পুরষ্কার অনুষ্ঠান থেকেও অ্যাক্টিভিশন ব্লিজার্ডের সম্ভাব্য অপসারণের ইঙ্গিত দিয়েছেন। কীভাবে প্রতিষ্ঠানটির ডেভেলপার বা কর্মচারীদের ক্ষতি না করে পরিস্থিতি সামাধান করা যায় তা নিয়ে চিন্তা ভাবনা করছেন বলে তিনি জানান।

ভিডিও গেইম জগতে অন্যতম শীর্ষ এই নির্মাতা প্রতিষ্ঠানের কর্মীসংখ্যা প্রায় সাড়ে নয় হাজার, বার্ষিক আয় আটশ’ কোটি ডলারের বেশি এবং মোট সম্পদের মূল্য দুই হাজার তিনশ’ কোটি ডলারের বেশি।

প্রযুক্তি সাইট ভার্জ বলছে, অ্যাক্টিভিশন ব্লিজার্ড এই বছরের গেইম অ্যাওয়ার্ডসে কোনো ভূমিকা পালন না করলেও প্রতিষ্ঠানটির প্রভাব পুরোপুরি সম্ভবত এড়ানোও সম্ভব হবে না। ব্লিজার্ডের প্রেসিডেন্ট রব কোস্টিচ গেইম অ্যাওয়ার্ডসের উপদেষ্টা বোর্ডে আছেন। যদিও মনোনয়ন এবং পুরস্কারে তার কোনো ভূমিকা থাকবে না, তবে ভেতরের অভিজ্ঞতার আলোকে তিনি তার প্রতিষ্ঠানের “মিশন এগিয়ে নিয়ে যেতে" সহায়তা করতে পারবেন।

অন্যান্য গেইম কোম্পানিও অ্যাক্টিভিশন ব্লিজার্ডের বিতর্কিত পরিস্থিতি নিয়ে কথা বলেছে। প্লেস্টেশন এই আচরণের নিন্দা করার জন্য সকল কর্মীর কাছে নোটিশ পাঠিয়েছে। এক্সবক্স প্রধান ফিল স্পেনসার বলেছেন, মাইক্রোসফট অ্যাক্টিভিশন ব্লিজার্ডের সাথে তার প্রতিষ্ঠানের সম্পর্ক পুনর্মূল্যায়ন করছে।

অ্যাক্টিভিশন ব্লিজার্ডকে নিয়ে জিওফ কাইলি লিখেছেন, “কোনো প্রতিষ্ঠান বা সম্প্রদায়ে নির্যাতন, হয়রানি বা শিকারীসুলভ আচরণের কোনো স্থান নেই।” 

“আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে একটি উন্নত ও আরও অন্তর্ভুক্তিমূলক পরিবেশ গড়ে তুলতে, যাতে প্রত্যেকে বিশ্বের সেরা খেলাগুলি তৈরি করতে নিরাপদ বোধ করে।”