স্যামসাংয়ের নতুন স্মার্টফোন চিপে এএমডি’র জিপিইউ

ছবি: স্যামসাং
নতুন ‘এক্সিনস ২২০০’ চিপের ঘোষণা দিয়েছে স্যামসাং। নিজস্ব প্রসেসর চিপে প্রথমবারের মতো এএমডি’র ‘আরডিএনএ ২’ গ্রাফিক্স কাঠামোর জিপিইউ যোগ করেছে শীর্ষস্থানীয় মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি।

এএমডি-স্যামসাং জুটির আনুষ্ঠানিক সূচনা হয়েছিল ২০১৯ সালে, একটি লাইসেন্সিং চুক্তির মাধ্যমে। এএমডি ২০২১ সালেই ঘোষণা দিয়েছিল যে স্যামসাংয়ের “পরবর্তী ফ্ল্যাগশিপ মোবাইল এসওসি” আরডিএনএ ২ ব্যবহার করবে।

১১ জানুয়ারিতে ‘এক্সিনস ২২০০’ উন্মোচন করা হবে, আগেই এমন ইঙ্গিত দিয়েছিল স্যামসাং। তবে, কোনো এক “অজনা কারণে” সেই ঘোষণায় বিলম্ব হয়েছে বলে মন্তব্য প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের।  

‘এক্সিনস ২২০০’ উৎপাদন হচ্ছে স্যামসাংয়ের ‘৪ন্যানোমিটার ইইউভি প্রক্রিয়ায়’। স্যামসাং জিপিইউটির ব্র্যান্ডিং করছে “এক্সক্লিপস” নামে। এএমডি’র রেডন জিপিইউ বিভাগের জ্যেষ্ঠ ভাইস-প্রেসিডেন্ট ডেভিড ওয়্যাং এক বিবৃতিতে বলেছেন, “এক্সিনস এসওসি’তে এএমডি আরডিএসএ গ্রাফিক্সের কয়েক প্রজন্মের পরিকল্পিত সমন্বয়ের প্রথম ফল এটি।”

কেবল চিপের সিপিইউ বিবেচনায় নিলে এক্সিনস ২২০০-এ আছে একটি উচ্চক্ষমতা সম্পন্ন করটেক্স এক্স-২ কোর, পারফর্মেন্সে ভারসাম্য রাখতে আছে তিনটি করটেক্স-এ৭১০ কোর এবং চারটি করটেক্স-এ৫১০ কোর। সিপিইউ-এর আইএসপি কাঠামোর নকশা করা হয়েছে দুইশ’ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর সমর্থনের সক্ষমতা মাথায় রেখে।

বেশিরভাগ ক্ষেত্রেই নিজস্ব বিলাসবহুল এস সিরিজের স্মার্টফোনে নিজস্ব ডিজাইনের সর্বোন্নত চিপগুলো ব্যবহার করে স্যামসাং। তবে, ব্যতিক্রমও আছে এক্ষেত্রে; যুক্তরাষ্ট্রসহ নির্দিষ্ট কিছু বাজারে বাজারজাকৃত স্মার্টফোনে কোয়ালকমের স্ন্যাপড্রাগন চিপসেট ব্যবহার করে স্যামসাং।

এখনো গ্যালাক্সি এস২২ স্মার্টফোন উন্মোচন করেনি স্যামসাং। নতুন এক্সিনস ২২০০ চিপের গ্রাফিক্স সক্ষমতা আদৌ বাস্তবিক ব্যবহারে কোনো ইতিবাচক অগ্রগতি আনবে কী না, সেটি নিশ্চিত হতে এস২২ হাতে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে মন্তব্য করেছে ভার্জ।