নিজ ডিভাইসে ফাইল চালাচালি আরো সহজ করার ফিচার আনছে গুগল

ছবি: গুগল
সম্প্রতি ইমেইল বা তৃতীয় পক্ষীয় ক্লাউড সেবার সহযোগিতা ছাড়াই আশপাশের ক্রোম ওএস বা অ্যান্ড্রয়েড ডিভাইস মালিকের কাছে ফাইল পাঠানোর নতুন ‘নিয়ারবাই শেয়ার’ ফিচার চালু করেছে গুগল। ওই একই ফিচারের অধীনে ব্যবহারকারীর নিজস্ব ডিভাইসগুলোতে ফাইল আদা-প্রদানের ফিচার নির্মাণে কাজ করছেন ডেভেলপাররা।

ক্রোম ওএস ডিভাইসে ‘নিয়ারবাই শেয়ার’ ফিচারটি যোগ হয়েছে গেল বছরের জুন মাসে। অ্যাপলের ‘এয়ারড্রপ’ ফিচারের মতো একই ধরনের সেবার সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বীতা করছে ফিচারটি। রোববার ‘ক্রোমিয়াম গেরিটে’ একটি “অ্যাড ফিচার” ফ্ল্যাগ আবিষ্কার করেছে ক্রোম ব্রাউজার এবং ওএস কেন্দ্রীক ব্লগ ‘ক্রোম স্টোরি’। ‘নিয়ারবাই শেয়ার’-এর পাশাপাশি ‘সেলফ শেয়ার’ ফিচারের কথা বলা হয়েছে ওই ফ্ল্যাগে; বলা হয়েছে ব্যবহারকারীর নিজ ডিভাইসে সহজে ফাইল আদান-প্রদানের কথা।

‘সেলফ শেয়ার’ এর মাধ্যমে নিজের এক ডিভাইস থেকে আরেক ডিভাইসে ডেটা বা ফাইল পাঠাতে ইমেইল বা তৃতীয় পক্ষীয় ক্লাউড সেবার প্রয়োজন পড়বে না বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকা। আশপাশে ক্রোম বা অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্লুটুথ, ওয়েবআরটিএস অথবা পিয়ার-টু-পিয়ার ওয়াই-ফাই এর মাধ্যমে ফাইল পাঠানো যাবে কয়েক সেকেন্ডে।

তবে, ‘ক্রোম আনবক্স’-এর দেওয়া তথ্য বলছে, সাধারণ ব্যবহারকারীর হাতে পৌঁছানোর আগে ‘ক্রোম ওএস ক্যানারি’ ডেভেলপারদের স্বীকৃতি পেতে হবে ফিচারটিকে।

সাইটটির প্রতিবেদন বলছে, “আপনি যদি ফ্ল্যাগটি এনাবল করেন অথবা ফিচারটি চালু হওয়ার জন্য অপেক্ষা করেন, তবে ক্রোম ওএস শেয়ার শিটের ‘নিয়ারবাই শেয়ার চাপলে একটি নতুন ‘সেন্ড টু ইওর ডিভাইসেস’ মেনু অপশন হাজির হবে।”

আর্স টেকনিকা বলছে, নতুন ফিচারটি চালু হলে গুগলের অপারেটিং সিস্টেম নির্ভর একাধিক ডিভাইসের ব্যবহার ও সমন্বয় তুলনামূলক সহজ হবে। তবে, অ্যাপল ব্যবহারকারীদের যেমন একই নির্মাতার একাধিক পণ্য ব্যবহারের ঝোঁক রয়েছে, গুগলের সে পর্যায়ে পৌঁছাতে আরো সময় লাগবে বলে মন্তব্য করেছে সাইটটি।