কল অফ ডিউটি প্লেস্টেশনে রাখতে রাজি মাইক্রোসফটের গেইমিং প্রধান

ছবি: কল অফ ডিউটি
এবার বুঝি হাঁপ ছেড়ে বাঁচলেন ‘কল অফ ডিউটি’র প্লেস্টেশন গেইমাররা। মাইক্রোসফট অ্যাক্টিভিশন ব্লিজার্ড কিনে নেওয়ার ঘোষণা দেওয়ায় জনপ্রিয় গেইমটি খেলার সুযোগ হারানোর আশঙ্কায় ছিলেন সনি’র প্ল্যাটফর্মটির গেইমাররা। তবে, আশার বানী দিয়েছেন মাইক্রোসফটের গেইমিং প্রধান।

‘কল অফ ডিউটি’ ফ্র্যাঞ্চাইজের পরবর্তী গেইমগুলো কেবল মাইক্রোসফটের প্ল্যাটফর্মে সীমাবদ্ধ থাকবে কি না, সেই প্রশ্নের উত্তর এখনো পরিষ্কায় নয়। তবে, সিরিজের বিদ্যমান গেইমগুলোর সনি’র প্লেস্টেশন প্ল্যাটফর্মে বহাল থাকছে– এমন ইঙ্গিতই দিয়েছেন মাইক্রোসফটের গেইমিং প্রধান ফিল স্পেন্সার।

‘কল অফ ডিউটি’ নিয়ে সনি’র কর্মকর্তাদের সঙ্গে ফলপ্রসূ আলাপ হয়েছে বলে জানিয়েছেন স্পেন্সার। গেল সপ্তাহে সনি’র কর্মকর্তাদের সঙ্গে এই প্রসঙ্গে একাধিকবার ফোনে কথা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

“অ্যাক্টিভিশন ব্লিজার্ড কিনে ফেলার পর বিদ্যমান সকল চুক্তি বহাল রাখার এবং কল অফ ডিউটি প্লেস্টেশনে রাখার সদিচ্ছা নিশ্চিত করেছি আমি। সনি আমাদের শিল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং এই পারস্পারিক সম্পর্কের গুরুত্ব দেই আমরা”-- বলেছেন স্পেন্সার।  

মাইক্রোসফট অ্যাক্টিভিশন ব্লিজার্ড কেনার ঘোষণা দেওয়ার পর থেকেই শঙ্কিত ছিল পুরো গেইমিং জগৎ। অ্যাক্টিভিশনের নির্মিত জনপ্রিয় টাইটেলগুলো মাইক্রোসফট কেবল নিজস্ব প্ল্যাটফর্মে সীমিবদ্ধ করে ফেলবে– এমন ভয় জেঁকে ধরেছিল গেইমারদের। তবে, স্পেন্সারের সাম্প্রতিক বক্তব্যে সেই দুশ্চিন্তা থেকে কিছুটা হলেও নিস্তার মিলবে। ‘কল অফ ডিউটি’র ভবিষ্যত এখনো কার্যত অনিশ্চিত হলেও মাইক্রোসফটের কর্মকর্তার বক্তব্য আশা যোগাচ্ছে তাদের।

অ্যাক্টিভিশন ব্লিজার্ডের আগে একাধিক জনপ্রিয় গেইমের আরেক নির্মাতা ‘বেথেসডা সফটওয়ার্কস’ কিনে নিয়েছিল মাইক্রোসফট। প্রযুক্তির বিষয়ক সাইট ভার্জ বলছে, বেথেসডার নতুন গেইম ‘স্টারফিল্ড’ কেবল এক্সবক্স এবং পিসি’তে মুক্তি দেওয়ার পরিকল্পনা করেছে মাইক্রোসফট। ‘এল্ডার স্ক্রোল সিক্স’-এর ভাগ্যও একই হতে পারে– এমন ইঙ্গিত দিয়েছেন স্পেন্সার। নিজস্ব ‘গেইম পাস’ সাবস্ক্রিপশন সেবা আরো শক্তিশালী করার চেষ্টা করছে মাইক্রোসফট। এমন পরিস্থিতিতে নতুনস গেইম দুটি নিজস্ব প্ল্যাটফর্মে সীমাবদ্ধ রাখা কৌশলগত ভাবে সঠিক সিদ্ধান্ত মনে হতেই পারে– মন্তব্য ভার্জের।

তবে, কল অফ ডিউটি’র বেলায় সম্ভবত ভিন্ন পথে হাঁটার পরিকল্পনা করেছেন স্পেন্সার। আগেও মাইক্রোসফটের নিজস্ব গেইম ভিন্ন প্ল্যাটফর্মে খেলার সুযোগ রেখেছেন তিনি।

নির্মাতা ‘মোজ্যাং’ কিনে নেওয়ার পর বেশ কয়েক বছর পেরিয়ে গেলেও এখনো একাধিক প্ল্যাটফর্মে মাইনক্র্যাফট খেলার সুযোগ বহাল রেখেছে মাইক্রোসফট। এমনকি, পরবর্তীতে নতুন একটি মাইনক্র্যাফট গেইমও বাজারজাত করেছে মার্কিন সফটওয়্যার জায়ান্ট। প্লেস্টেশন, এক্সবক্স, নিনটেনডো সুইচ এবং পিসি থেকেও খেলা যায় ‘মাইনক্র্যাফট ডানজনস’।