সাইবার আক্রমণের সংখ্যা ও ক্ষতি বেড়েই চলছে শিল্পখাতে

ছবি: রয়টার্স
কোভিড-১৯ মহামারীতে বিশ্ববাসীর দৈনন্দিন জীবন থমকে গেলেও থামেনি সাইবার অপরাধ কর্মকাণ্ড। সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদন বলছে, গেল তিন বছরে বিভিন্ন খাতের বাণিজ্যিক প্রতিষ্ঠানের উপর সাইবার আক্রমণের ঘটনা বেড়েছে ১৫ শতাংশ।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান অ্যানোমালি’র সাম্প্রতিক জরিপ বলছে, গেল তিন বছরে সাইবার আক্রমণে নানাভাবে ক্ষতির শিকার হয়েছেন অংশগ্রহণকারীদের মধ্যে ৮৭ শতাংশ। সাইবার আক্রমণের ওই ঘটনাগুলোতে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রাতিষ্ঠানিক কাঠামো, ভেঙে পড়েছে সেবা এবং ফাঁস হয়েছে গোপন ডেটা। 

জরিপে অংশগ্রহণকারী প্রতি দশ জনের মধ্যে তিনজন বলেছেন ২০২১ সালে সাইবার আক্রমণের ফলে তাদের সবমিলিয়ে অন্তত পাঁচ লাখ ডলারের আর্থিক ক্ষতি হয়েছে; ২০১৯ সালের তুলনায় যা ছিল দ্বিগুণ। এক লাখ ডলারের আর্থিক ক্ষতি হয়েছে অংশগ্রহণকারীদের মধ্যে অর্ধেকের।

বিভিন্নভাবে সাইবার অপরাধের সুযোগ থাকলেও সাম্প্রতিক বছরগুলোতে বেড়েছে ‘র‌্যানসমওয়্যার’ আক্রমণের ঘটনা। র‌্যানসমওয়্যার আক্রমণের শিকার হয়েছেন জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে প্রায় অর্ধেক। এর মধ্যে মুক্তিপণ দিয়েছেন ৩৯ শতাংশ; পাঁচ লাখ ডলারের বেশি দিয়েছেন ১৯ শতাংশ। 

গেল বছরের ৯ সেপ্টেম্বর থেকে ১৩ অক্টোবরের মধ্যে জরিপের তথ্য সংগ্রহ করা হয়েছিল বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট। জরিপে অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, অস্ট্রেলিয়া, সিঙ্গপুর, হয়কয়, ভারত, নিউ জিল্যান্ড, মেক্সিকো এবং ব্রাজিলের বিভিন্ন শিল্প খাতের সাইবার নিরাপত্তা বিভাগের পাঁচ হাজারের বেশি কর্মী।