জিব্রাল্টার স্টক এক্সচেঞ্জের ৯০ শতাংশ কিনবে ভ্যালেরিয়াম

ছবি: রয়টার্স
জিব্রাল্টার স্টক এক্সচেঞ্জ (জিএসএক্স)-এর ৯০ শতাংশ কেনার ঘোষণা দিয়েছে ব্লকচেইন প্রতিষ্ঠান ভ্যালেরিয়াম। শেয়ার এবং ক্রিপ্টোকারেন্সি একযোগে লেনদেনের প্রথম শেয়ার বাজার তৈরির লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি।

লন্ডনের ‘অ্যাকুইস এক্সচেঞ্জ’-এর নিবন্ধিত প্রতিষ্ঠান ভ্যালেরিয়াম। জিএসএক্স-এর যন্ত্রপাতির মাধ্যমে একটি নিয়ন্ত্রিত ক্রিপ্টো ক্যাপিটল পুলে প্রবেশাধিকারের জন্য জিব্রাল্টারের নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন লাগবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। 

তবে মালিকানা হাতবদল চুক্তির আর্থিক বিষয়ে নিয়ে মুখ খোলেনি ভ্যালেরিয়াম।

শুক্রবার দেওয়া এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, “জিএসএক্স হবে পৃথিবীর প্রথম এক্সচেঞ্জ যেখানে ক্রিপ্টো বাজারে এবং প্রচলিত আর্থিক লেনদেনের মধ্যে প্রতিবন্ধকতাহীন এবং সম্পূর্ণ নিয়ন্ত্রিত সংযোগ তৈরি হবে।”

“এতে জিএসএক্স থেকে একটি নিয়ন্ত্রিত ক্রিপ্টোকারেন্সি পুলে প্রবেশাধিকার মিলবে যা অন্য কোথাও পাওয়া যায় না এবং এর মাধ্যমে ক্রিপ্টোকারিন্সর মালিকরা প্রচলিত আর্থিক সম্পদে সরাসরি যাচােইযোগ্য সম্পদ অধিগ্রহণের সুবিধা পাবেন।”

২০২১ সালের নভেম্বর মাসেই জিএসএক্সের ৮০ শতাংশ ক্রয়ের সুযোগ হাতে পাওয়ার খবর জানিয়েছিল ভ্যালেরিয়াম। তবে, ‘জিব্রাল্টার ফাইন্যান্সিয়াল সার্ভিস কমিশন’ থেকে অনুমোদন পেলেই ওই চুক্তির এগোবে বলে জানিয়েছিল প্রতিষ্ঠানটি। শুক্রবারের ঘোষণায় জিএসএক্সের ৮০ শতাংশ কেনার বদলে ৯০ শতাংশ কেনার কথা বলেছে ভ্যালেরিয়াম।

ডিজিটাল মুদ্রা ব্যবস্থার সঙ্গে প্রচলিত অর্থ ব্যবস্থার সমন্বয়ের জন্য ডিসেম্বর মাসে ভ্যালেরিয়াম জিব্রাল্টারের আর্থিক প্রতিষ্ঠান ‘জুনো’ কিনে নিয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।